মোদী সরকারের করোনা টিকাকরণ নীতি নিয়ে যখন সমালোচনা হচ্ছে, তারমধ্য়েই শুক্রবার, কোভিড-১৯ টিকা দেওয়ার বিষয়ে আমেরিকাকেও ছাড়িয়ে গেল ভারত। তবে ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নয়, কমপক্ষে একটি ডোজ প্রাওয়া মানুষের সংখ্যায় এখন বিশ্বে এক নম্বর স্থানে ভারত। শুক্রবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই সুখবর দিয়ে জানানো হয়েছে, আগামী দিনে টিকাকরণ অভিযান আরও তীব্র গতিতে হবে।

এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে, নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ভি কে পল জানিয়েছেন ভারতের ষাটোর্ধ জনসংখ্যার ৪৩ শতাংশ মানুষ কমপক্ষে করোনা টিকার একটি ডোজ পেয়েছেন। ৪৫-উর্ধ্বদের মধ্যে করোনা টিকার একটি ডোজ পেয়েছেন ৩৭ শতাংশ মানুষ। 'আওয়ারওয়ার্ল্ডইনডাটা' সংস্থার বৃহস্পতিবারের তথ্য বলছে ভারত ১৭.২ কোটি মানুষকে অন্তত কোভিড টিকার একটি করে ডোজ দিয়েছে। এই ক্ষেত্রে এতদিন একনম্বরে থাকা আমেরিকা অন্তত একটি করে ডোজ দিয়েছে ১৬.৯ কোটি মানুষকে। অর্থাৎ এই মুহূর্তে এই ক্ষেত্রে এক নম্বর স্থানে রয়েছে ভারত।

আমেরিকাকে ভারতের ছাপিয়ে যাওয়া থেকে বোঝা যাচ্ছে, টিকাকরণের ক্ষেত্রে ভারত ধারাবাহিকভাবে উন্নতি করছে এবং টিকাকরণের গতি ক্রমশ তীব্রতর হচ্ছে, এমনটাই দাবি করেছেন ভিকে পল। তবে টিকাকরণের গতি আরও বাড়ানোর জন্য আবেদন করেছেন তিনি। প্রবীণ নাগরিকদের আলাদা করে টিকা নেওয়ার জন্য আবেদন করেছেন তিনি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ষাটোর্ধ নাগরিকদের ৫০ শতাংশ মানুষ টিকা পেয়ে যাবেন বলে আশা প্রকাশ করেছেন নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য।