করোনার দ্বিতীয় ঢেউ এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। মুহূর্তের মধ্যে একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ইতিমধ্যেই করোনা আতঙ্কে জেরবার বিশ্ববাসী । মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস । মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। যত দিন যাচ্ছে ততই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভাইরাসে আক্রান্ত সংখ্যা। সম্প্রতি করোনা নিয়ে এক গবেষণা প্রকাশ্যে এসেছে। যা শুনেই কালঘাম ছুটছে সকলেরই।  নতুন গবেষণায় দেখা গেছে, নারীদের তুলনায় পুরুষদের শরীরে অনেক বেশি ভয়ঙ্কর করোনা ভাইরাস।

 

 

নারী দেহের তুলনায় পুরুষদের শরীরে এমন কয়েকটি এনজাইম বা উৎসেচক রয়েছে, যা করোনা সংক্রমণে সাহায্য করছে। সম্প্রতি  ইউরোপের একদল গবেষক এমনই এক বিস্ফোরক তথ্য প্রকাশ করেছেন। প্রধানত মানব শরীরের কিডনি, হৃদযন্ত্র,  অন্যান্য অংশে এই এনজাইমটি দেখতে পাওয়া যায়। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে, মহিলাদের তুলনায় পুরুষদের শরীরে এই ধরনের এনজাইমের পরিমাণ অনেক বেশি । 

 

 

 কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ায় ক্ষেত্রে এই উৎসেচকটি একটি রিসেপটর বা হিসাবে কাজ করছে। এটি করোনা ভাইরাসকে  শরীরে প্রবেশ করতে সাহায্য করে। সমীক্ষায় দেখা গেছে, শক্তিশালী বায়োমেকার এসিইটু নারীর তুলায় পুরুষের শরীরে অনেক বেশি রয়েছে। যেহেতু পুরুষের শরীরে এই এনজাইম নারীদের তুলনায় বেশি, তাই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা পুরুষেরই বেশি। ইতিমধ্যেই সারা বিশ্ব জুড়ে প্রায় ৩ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। তার মধ্যে পুরুষদের থেকে মহিলাদের সংখ্যাই বেশি।