Asianet News Bangla

খুব তাড়াতাড়ি কোভিড টিকা দেওয়া হবে গর্ভবতীদের, করোনার তৃতীয় তরঙ্গের মোকাবিলায় পদক্ষেপ

করোনার তৃতীয় তরঙ্গ নিয়ে তৎপর কেন্দ্র 
মহামারি প্রতিহত করতে কড়া পদক্ষেপ 
টিকা দেওয়া হতে পারে গর্ভবতীদের 
আলোচনা করছেন বিশেষজ্ঞরা 
 

covid 19 vaccination set to open pregnant woman soon bsm
Author
Kolkata, First Published Jun 20, 2021, 11:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা মহামারির তৃতীয় তরঙ্গ রুখতে এবার টিকা দেওয়া হতে পারে গর্ভবর্তী মহিলাদেরও। সূত্রের খবর তেমনই সুপারিশ করেছে স্বাস্থ্য বিশেষজ্ঞের একাধিক দল। এখনও পর্যন্ত শুধুমাত্র মাতৃদুগ্ধদানকারী মহিলারেই টিকা দেওয়ার ছাড়পত্র দেওয়া হয়েছিল। কিন্তু দেশের মহামারি পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় সরকার গর্ভাবতী মহিলাদের সুরক্ষার ওপর জোর দিয়ে টিকা দেওয়ার বিষয় নিয়ে আলোচনা শুরু করেছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি কর্মকর্তারা বলেছেন যে গর্ভবতী মহিলাদের টিকা দেওয়ার অনুমতি সম্পর্কে পরিষ্কার নির্দেশিকা জারি করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। টিকাদান সংক্রান্ত ন্যাশানাল টেকনিক্যাস অ্যাডভাসরি গ্রুপের সুপারিশের পরেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সূত্রের খবর বিশেষজ্ঞরা মনে করেছেন কোভিড ঝুঁকি এড়াতে গর্ভবতী মহিলাগের টিকা দেওয়ার বিকল্প থাকা উচিৎ। 

স্বাস্থ্য মন্ত্রক এক কর্মকর্তা জানিয়েছেন, কোভ্যাক্সিন অথবা কোভিশিল্ড দেওয়া যেতে পারে গর্ভবতী মহিলাদের। কারণ এই দুটি ভ্যাকসিন যথেষ্ট নিরাপদ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। দেশেও প্রথম  থেকে করোনা রুখতে এই দুটি টিকা দেওয়া হচ্ছে। বিশেষজ্ঞদের মতে গর্ভবতী মহিলাদেরও করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। আর সেই কারণেই টিকা দেওয়ার বিষয় গুরুত্ব দেওয়া হচ্ছে। যেসব ভ্যাকসিনগুলি সবথেকে নিরাপদ সেগুটিই গর্ভবতী মহিলাদের দেওয়া যেতে পারে বলেও বিশেষজ্ঞদের মত। 

গত সপ্তাহেই আইসিএমআর একটি  সক্ষীমার ফলাফল প্রকাশ করে জানিয়েছে, প্রথম আর দ্বিতীয় তরঙ্গে গর্ভবতী আর সদ্যো মা হওয়া মহিলারাও করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন। প্রথম তরঙ্গের তুলনায় দ্বিতীয় তরঙ্গে মহিলারা বেশি পরিমাণে আক্রান্ত হয়েছিলেন। দ্বিতীয় তরঙ্গে প্রায় ২৮ল শতাংশ মহিলা করোনায় সংক্রমিত হয়েছিলেন বলেও জানান হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios