Asianet News Bangla

তৃতীয় তরঙ্গের মোকাবিলা, করোনা ভ্যাকসিন পরীক্ষার জন্য আরও দুটি কেন্দ্রীয় ড্রাগ পরীক্ষাগার

  • করোনা মোকাবিলায় বিশেষ পদক্ষেপ
  • কোভিড ভ্যাকসিন পরীক্ষার জন্য দুটি নতুন পরীক্ষাগার
  • পুনে এবং হায়দরাবাদে আরও দুটি কেন্দ্রীয় ড্রাগ পরীক্ষাগার
  • বায়োটেকনোলজি ডিপার্টমেন্ট, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের সহায়তা 
Two more Central Drug Laboratories at Pune and Hyderabad for Covid Vaccine Testing bpsb
Author
Kolkata, First Published Jul 4, 2021, 8:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার তৃতীয় তরঙ্গ আছড়ে পড়বে অক্টোবরের মধ্যে। তার আগে আরও প্রস্তুত হতে চাইছে কেন্দ্রের মোদী সরকার। সেই লক্ষ্যেই কোভিড ভ্যাকসিন পরীক্ষার (Covid Vaccine Testing) জন্য পুনে এবং হায়দরাবাদে আরও দুটি কেন্দ্রীয় ড্রাগ পরীক্ষাগার (Central Drug Laboratories) তৈরি করা হল। এই কাজে সহায়তা করেছে বায়োটেকনোলজি ডিপার্টমেন্ট, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক। 

দেশের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে করোনা পরীক্ষার ওপর গতিবৃদ্ধি করতে চাইছে কেন্দ্র। এরই সঙ্গে ভ্যাকসিন উৎপাদনেও গতি আনা হচ্ছে। ভ্যাকসিনের দ্রুত পরীক্ষা ও করোনা পরীক্ষার ফল দ্রুত প্রকাশের ওপরেও জোর দেওয়া হচ্ছে। সেদিকে লক্ষ্য রেখেই আরও দুটি কেন্দ্রীয় ড্রাগ পরীক্ষাগার তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বর্তমানে কৌসলে একটি সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরি রয়েছে, যেখানে ভ্যাকসিনের পরীক্ষা, ইমিউনোবায়োলজিক্যাল শংসাপত্র প্রকাশ করা হয়। এরই সঙ্গে আরও দুটি ল্যাবরেটরি স্থাপন করা হবে। কেন্দ্রের অধীনে থাকা দুটি স্বায়ত্তশাসিত রিসার্চ ইনস্টিটিউটেই এই ল্যাবরেটরি তৈরি হবে। পুনের  দুটি ন্যাশনাল সেন্টার ফর সেল সায়েন্স (NCCS) ও হায়দরাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যানিমাল বায়োটেকনোলজি (NIAB)তে ভ্যাকসিন পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। 

এই কাজে আর্থিক সহায়তা প্রদান করছে পিএম কেয়ারস ফান্ড। কোভিড-১৯ মহামারীর শুরু থেকে, বায়োটেকনোলজি বিভাগ মৌলিক গবেষণার পাশাপাশি ভ্যাকসিন ডেভলপমেন্ট, ডায়াগনস্টিকস এবং টেস্টিং, বায়ো-ব্যাংকিং এবং জিনোমিক সারভেলেন্স সহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছে। নতুন দুটি ল্যাবরেটরি করার বিষয়ে তথ্য দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক ২৮শে জুন একটি সার্কুলার প্রকাশ করে। যেখানে DBT-NCCS এবং DBT-NIAB সম্পর্কে বিস্তারিত তথ্য ছিল। 

এদিকে, দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি ফের নিম্নমুখী। শনিবারের থেকে রবিবার সংক্রমণের মাত্রা খানিকটা কমেছে। শনিবার সংক্রমিতের সংখ্যা ছিল ৪৪ হাজার ১১১। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৭১ জন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৫ লক্ষ ৪৫ হাজার ৪৩৩।

Follow Us:
Download App:
  • android
  • ios