Asianet News Bangla

শ্রীনগরে আরও কড়া নিরাপত্তা, চ্যালেঞ্জ মোকাবিলায় নিষিদ্ধ ড্রোনের উড়ান

  • শ্রীনগরে কড়া হল নিরাপত্তা 
  • বন্ধ করা হল ড্রোনের উড়ান 
  • থানায় জমা রাখতে হবে ড্রোন 
  • নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন 
drone attack update Srinagar bans drone use in city bsm
Author
Kolkata, First Published Jul 4, 2021, 7:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জম্মুর বিমান ঘাঁটিতে ড্রোন হামলার পর কেটে গেছে প্রায় এক সপ্তাহ। তদন্তে উঠে এসেছে একের পর এক গুরুত্বপূর্ণ তথ্য। এই পরিস্থিতিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে শ্রীনগর প্রশাসন। শ্রীনগরে ড্রোন ওড়ানো, ব্যবহার আর কেনা-বেচা সব কিছুই নিষিদ্ধ করেছে। জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আইজাজের অফিস থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে। তেশরা জুলাই জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ড্রোন ক্যামেরা বা অন্যান্য ওই জাতীয় উড়ন্ত সামগ্রী থানায় পুলিশের কাছে জমা দিতে হবে। একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে সুরক্ষার কারণে শ্রীনগরে ড্রোন নিষিদ্ধ করা হচ্ছে। 

রাফাল দুর্নীতিঃ 'চোরের দাড়ি' বলে মোদীকে কটাক্ষ রাহুল গান্ধীর, স্বাগত জানাল বিজেপি

জেলা ম্যাজিস্ট্রেট জানিয়েছেন, সুরক্ষার কারণেই শ্রীনগর ও সংলগ্ন এলাকায় ড্রোনোর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যাঁদের ড্রোন রয়েছে, তাঁদের উচিৎ অবিলম্বে তা পুলিশের কাছে দেওয়া। নাশকতামূলক কাজকর্ম বন্ধ করতেই এজাতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন জেলা শাসক। বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, মিডিয়া আর অন্যান্য নির্ভরযোগ্য সূত্রের রিপোর্ট অনুযায়ী দেশের নিরাপত্তার একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে ড্রোন। আর সেই কারণেই স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তার কথা ভেঙেই ড্রোনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  সঙ্গে বলা হয়েছে, এখন থেরে আকাশসীমায় নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। একই  সঙ্গে নিরাপত্তাও বাড়ান হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে গোপনীয়তা লঙ্ঘন আর অপরাধহীনতার উদ্বেগ ছাড়াও শ্রীনগরের অভ্যন্তরে মানবহীন বিমান জাতীয় যান চলাচল করতে দেওয়া অত্যান্ত বিপজ্জক। 

কোভিশিল্ডের ২টি ডোজের পরে অ্যান্টিবডি মেলেনি ১৬ শতাংশের শরীরে, বুস্টার শটে কি আস্থা রাখতে হবে

বর্তমানে কৃষি আর পরিবেশ দফতর একাধিক কাজে ড্রোন ব্যবহার করে থাকে। বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট দফতরগুলির কথা উল্লেখ করে বলা হয়েছে। বলা হয়েছে ব্যবহারের আগে সমস্ত সরকারি দফতরকেও স্থানীয় থানা থেকে অনুমতি নিতে হবে। নির্দেশ লঙ্ঘন করে তা দণ্ডনীয় অপরাধ হিসেবে গন্য করা হবে। 

ফুলহার নদীর জলেই আতঙ্ক, নদী ভাঙনে ভিটেমাটি হারানোর আশঙ্কায় হাজার হাজার মানুষ

জম্মুর বিমান ঘাঁটিতে ড্রোন হামলার পর কেন্দ্র শাসিত অঞ্চলে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। বেশ কয়েকটি এলাকায় চরম সতর্কতা জারি করা হয়েছে। নাশকতার ছক বানচাল করতে তৈরি রয়েছে স্থানীয় প্রশাসন। এই পরিস্থিতি স্থানীয় বাসিন্দাদের সুরক্ষা আরও বাড়াতেই ড্রোনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন।

Follow Us:
Download App:
  • android
  • ios