ভারত পাকিস্তান ম্য়াচ মানেই মার-মার কাট-কাট। ক্রিকেটকে ছাপিয়ে আরও অনেক বড় মাত্রা পেয়ে যায় এই ম্য়াচ। ইদানিংকালে সোশ্যাল মিডিয়ায় ফ্যানদের মধ্যে চলে কথার লড়াই। একে অপরকে ব্যঙ্গ-বিদ্রুপ। ক্রিকেট ম্য়াচ ঘিরে যেন একটা অলিখিত যুদ্ধই চলে।

শুধু এখানেই সীমাবদ্ধ নয়, ভারতচ অন্য কোনও প্রতিপক্ষের মুখোমুখি হলে পাকিস্তানিরা সাধারণত ভারকতেপ প্রতিপক্ষকেই সমর্থন করেন, আবার ভারতীয় সমর্থকরা পাকিস্তানের প্রতিপক্ষকে সমর্থন করে থাকেন। কিন্তু দুই প্রতিবেশী দেশের সম্পর্কটা কি এই রকম হওয়ার কথা?

ক্রিকেটই মেলালো। বদলে দিল দুই দেশের সমর্থকদের এই বৈরিতা। বিলেতের মাঠে দেখা গেল দুই দেশের সম্প্রীতির এক বিরল ছবি। এক সপ্তাহ আগেই ম্যাঞ্চেস্টারে পাকিস্তানের বিপক্ষে গলা ফাটিয়েছিলেন। রবিবার লর্ডসে এরকমই এক ভারতীয় সমর্থককে দেখা গেল ভারতের জার্সি পরেই পাক সমর্থকদের সঙ্গে লর্ডসের গ্যালারি থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাকিস্তানকে সমর্থন করতে। হাতে ছিল একটি পোস্টার। তাতে লেখা 'প্রতিবেশীর সমনর্থন। এগিয়ে চলো পাকিস্তান'।

এই সমর্থকের ছবি আইসিসি 'স্পিরিট অব ক্রিকেট' হ্যাশট্যাগ দিয়ে পোস্ট করেছে। অধিকাংশ ভারতীয় তাঁর এই উদার মনোভাবকে সমর্থন জানিয়েছেন। পাকিস্তানিরাও তাঁকে অভিনন্দন বার্তাই দিয়েছেন।

এর আগে এশিয়া কাপ চলাকালীন আরব আমিরশাহিতে ভারত-পাকিস্তান ম্যাচে ভারতের জাতীয় সঙ্গীত গেয়ে সম্প্রীতির বার্তা দিয়েছিলেন এক পাক সমর্থক। এই টুকরো ছবিগুলো বলে দেয়, দুই দেসের রাজনীতিবিদরা যতই কূটনৈতিক কচকচিতে ডুবে থাকুন, ক্রিকেট প্রেমী জনতা কিন্তু শান্তিতে মিলে মিশেই থাকতে চায়।