ভারত বনাম পাকিস্তান - নিঃসন্দেহে ক্রিকেট বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় লড়াই। আর এই আকর্ষণকে কাজে লাগিয়ে বানিজ্য বৃদ্ধি করতে উঠে পড়ে লাগে সম্প্রচারকারী সংস্থাগুলি। ২০১১ সালে তৈরি স্টারটিভির মওকা মওকা বিজ্ঞাপনটি যেই রকম ঝড় তুলেছিল, সম্প্রতি পাকিস্তানি চ্যানেল জ্যাজ টিভির ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্ন বর্তমানকে জড়িয়ে তৈরি একটি বিজ্ঞাপনও সেই রকম ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়।

গত ফেব্রুয়ারি-তে পাকিস্তানের হাতে বন্দী হয়েছিলেন অভিনন্দন। ৪৮ ঘন্টার মধ্যে তাঁকে ছেড়েও দেওয়া হয়েছিল। জ্যাজ টিভির ওই বিজ্ঞাপনে দেখা যাচ্ছে এক চরিত্রক, যার পরণে ভারতের আকাশী নীল জার্সি, আর মুখে ঠিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের স্টাইলে কাটা গোঁফ। পাকিস্তানি সামরিক আবাসে অভিনন্দনকে চা খেতে দেওয়া হয়েছিল। বিজ্ঞাপনী চরিত্রটির হাতেও রয়েছে চায়ের কাপ। অভিনন্দন যেমন পাকিস্তানি সামরিক অফিসারদের কোনও প্রশ্নের উত্তর দেননি, সেই রকম বিজ্ঞাপনের লোকটিও ভারতের স্ট্র্যাটেজি নিয়ে কোনও প্রশ্ন করলে উত্তর দেননি।

এই বিজ্ঞাপন প্রকাশের আগেই অবশ্য স্টার স্পোর্য়স ইন্ডিয়া একটি বিজ্ঞাপন প্রকাশ করে, যেখানে এক ভারতীয় সমর্থক নিজেকে পাকিস্তানের আব্বু বলে উল্লেখ করেন।

দুই দেশের এই দুই বিজ্ঞাপনই সোশ্যাল মিডিয়ায় সমালোচনার মুখে পড়েছে। দুই দেশের রাজনৈতিক সম্পর্কের উত্তেজনার মধ্যে এই ধরণের বিজ্ঞাপনকে খুব অপরিণত বলে সমালোচনা করেছেন সানিয়া মির্জার মতো বেশ কয়েকজন সেলিব্রিটিও।