রবিবার, আইসিসি বিশ্বকাপের ২২ নম্বর ম্যাচে ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। এই ম্যাচ যখন চলে দুই দেশেরই রাস্তাঘাট ফাঁকা হয়ে যায়। এতটাই আকর্ষণ এই খেলার। কাজেই স্বাভাবিকভাবেই ম্যাচের আগে সোশ্যাল মিডিয়ায় দুই দেশের ক্রিকেট ভক্তরাই এই ম্যাচ নিয়ে আলোচনায় মত্ত।

এই বছর আবার ভারত-পাক ম্যাচ পড়েছে একেবারে 'ফাদার্স ডে'-তে। এই বিষয়কে কাজে লাগিয়ে স্টার স্পোর্টস ইন্ডিয়া একটি প্রচার ভিডিও বানিয়েছিল, যাতে ভারতকে পাকিস্তানের বাবা বলে উল্লেখ করা হয়েছিল। সেই বিজ্ঞাপনের রুচি নিয়ে দুই দেশ থেকেই সমালোচনা হয়েছে। কিন্তু তারপরেও ম্যাচের আগে সোশ্য়াল মিডিয়ায়, ভারত না পাকিস্তান কে কার বাবা তাই নিয়ে জোর আলোচনা চলছে ভক্তদের মধ্য়ে।

এদিন এক পাকিস্তানি ভক্ত সোশ্য়াল মিডিয়ায় 'হ্যাপি ফাদার্স ডে' উইশ করেন। তার নিচে এসে এক ভারতীয় ভক্ত এসে বলে যান 'থ্যাঙ্ক ইউ সন'। এই কথোপকথন পুরোটাইতুলে ধরে আরেক ভারতীয় ভক্ত আবার বলেছেন, 'ইফ ইউ আর ব্যাড, আই এম ইয়োর ড্যাড' (তুমি দুষ্টুমি করলে আমি তোমার বাবা)।

আবার আরেক পাক সমর্থক এই পোস্টটির তলায় যুক্তি দেন ১৯৪৭ সালের ১৪ আগস্ট স্বাধীন পাকিস্তানের জন্ম, আর স্বাধীন ভারতের জন্ম তার পরের দিন। তাই পাকিস্তানই বাবা, ভারত তার সন্তান।

এইভাবে দারুণ মজার মজার কথার লড়াই চলছে ম্যাচের আগে। মাঠে বিরাট-সরফরাজদের প্রতিদ্বন্দ্বিতার মতো মাঠের বাইরের এই লড়াই-ও দারুণ জমে উঠেছে। তবে অনেকেই আবার বলছেন এইভাবে দুই দেশের মধ্যে ঘৃণা ছড়িয়ে পড়ছে।