দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তথা নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটসযাম্যান ফাফ ডু প্লেসিস-কে দলে চান ভারত অধিনায়ক বিরাট কোহলি। আর ইংরেজ অধিনায়ক ইয়ন মর্গান আইপিএল-এ দিল্লি ক্যাপিটাল্স দলের কোচ হিসেবে  রিকি পন্টিং-এর কাজ দেখে এতটাই মুগ্ধ, যে তাঁকেই ট্রেভর বেইলিস-এর চেয়ারে বসাতে চান। আইসিসি আয়োজিত 'ক্যাপ্টেন্স মিডিয়া ডে'-তে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানালেন কোহলিরা।

Q: Which player from another team would you pick in your side? @imVkohli: Faf du Plessis!

The 🇮🇳 captain explains why 👇 pic.twitter.com/MrGneDTccB

— Cricket World Cup (@cricketworldcup) May 24, 2019

 

বিশ্বকাপে অংশগ্রহণকারী ১০ দলই এখন ইংল্যান্ডে। শুক্রবার থেকেই শুরু হচ্ছে বিশ্বকাপের সরকারি প্রস্তুতি ম্য়াচও। তার আগের দিন 'ক্য়াপ্টেন্স মিডিয়া ডে'-তে বিশ্বকাপের ১০ অধিনায়ককে নিয়ে পড়তে হল সাংবাদিকদের বিভিন্ন অস্বস্তিকর প্রশ্নের মুখে। তার পাশাপাশি অবশ্য বেশ কিছু মজার প্রশ্নও রাখা হয়েছিল ক্যাপ্টেনদের জন্য। তার মধ্যে একটি ছিল, 'যদি অন্য দল থেকে একজন খেলোয়াড়কে বেছে নিতে হয়, তাহলে কাকে নেবেন?'

 

এরই উত্তরে ভারত অধিনায়ক বিরাট কোহলি প্রোটিয়া অধিনায়কের নাম করেন। মিডল অর্ডারটাই ভারতের বর্তমান দলের প্রধান সমস্যা, এই কথা সবাই জানে। দক্ষিণ আপ্রিকার হয়ে নিয়মিত তিন নম্বরে নেমে ভরসা দেন ডু প্লেসিস। সম্ভবত সেই কারণেই ডু প্লেসিসকেই দলে নিতে চেয়েছেন বিরাট।

মজার বিষয় হল ডু প্লেসিস নিজে একজন নয়, চেয়েছেন তিনজন খেলোয়াড়কে, তার মধ্য়ে একজন ভারতীয়। দলে রাবাডা-এনগিডিরা থাকলেও, বিরাটের দলের প্রধান বোলিং অস্ত্র ষশপ্রীত বুমরাকে দলে নিতে চেয়েছেন প্রোটিয়া অধিনায়ক। এছাড়া তাঁর বাকি দুই বাছাই হলেন অজি জোরে বোলার প্য়াট কামিন্স ও আফগান স্পিনার রশিদ খান।

ডু প্লেসিস যেমন তাঁর দলের জোরে বোলার প্যাট কামিন্সকে দলে নিতে চেয়েছেন, তেমনই অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ আবার পাল্টা চেয়েছেন দক্ষিণ আফ্রিকান জোরে বোলার কাগিসো রাবাডা-কে। আইপিএল-এ সানরাইজার্স হায়দরাবাদ দলে তাঁর অধীনে খেলা আফগান স্পিনার রশিদ খানকে দলে চেয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেইন উইলিয়ামসন।

পাক অধিনায়ক সরফরাজ খান নিজেই উইকেটরক্ষক-ব্যাটসম্যান হওয়া সত্ত্বেও দলে চেয়েছেন ইংরেজ উইকেটরক্ষক-ব্যাটসম্যান জস বাটলার-কে। সদ্য শ্রীলঙ্কা দলের অধিনায়ক হওয়া দিমুথ করুণারত্নে চেয়েছেন আরেক ইংরেজ ক্রিকেটার বেন স্টোকস-কে। আর বাংলাদেশী অধিনায়ক মাশরাফে মোর্তাজা দলে নিতে চেয়েছেন বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি-কে।

আর দুজন অধিনায়ক কারোর নাম করেননি। ওয়েস্টইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার বলেছেন, তিনি তাঁর নিজের দল নিয়েই সন্তুষ্ট। অন্য দল থেকে কাউকে চান না। আর আফ অধিনায়ক কৌশলে বলেছেন, ম্যাচের দিনের পরিবেশ, পিচ, পরিস্থিতির উপর তাঁর বাছাই নির্ভর করবে।  

ইংরেজ অধিনায়ক মর্গান অবশ্য কোনও খেলোয়াড় নিতে চাননি। তিনি নিতে চেয়েছেন বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের ব্যাটিং পরামর্শদাতা হিসেবে থাকা রিকি পন্টিং-কে। তিনবার বিশ্বকাপ জয়ী পন্টিং-এর বিপুল অভিজ্ঞতা একবারও ট্রফি না জেতা ইংল্যান্ডকে বিশ্বকাপে সঠিক দিশা দিতে পারত বলে মনে করেন তিনি।