শুক্রবার থেকে শুরু হয়ে গিয়েছে আইসিসি বিশ্বকাপ ২০১৯-এর সরকারি অনুশীলন ম্যাচ। শনিবার লন্ডনের কেনিংটন ওভালে বিরাট কোহলির ভারত মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ডের।

তার আগেরদিন ভারতীয় দলের পক্ষ থেকে জানানো হয়েছে পিচ দেখে তবে প্রথম একাদশ ঠিক করা হবে। তবে বিশ্বকাপে যে প্রথম একাদশ খেলানো হবে বলে ঠিক করা হয়েছে তাদেরকেই শনিবার মাঠে নামতে দেখা যেতে পারে।

এইবারের বিশ্বকাপে ভারত নামছে কাপ জেতার অন্যতন দাবিদার হিসেবে। অপর দিকে নিউজিল্যান্ড দলে প্রতিভার অভাব না থাকলেও ইতিহাস তাদের সঙ্গে নেই। ১৯৭৫ সাল থেকে সবকটি বিশ্বকাপে অংশ গ্রহণ করেছে তারা। ১৯৭৫, ১৯৭৯, ১৯৯৯, ২০০৭, ২০১১ এবং ২০১৫  - ছয়বার সেমিফাইমনালে উঠেও মাত্র একবারই তারা ফাইনালে উঠতে পেরেছে। কিন্তু গত বিশ্বকাপেও ব্রেন্ডন ম্যাকালামের দল চুড়ান্ত বাধা পার করতে পারেনি।  

ভারতীয় দলের খবর

দল ঘোষণার সময়, বিজয় শঙ্করকেই দলের চার নম্বর ব্যাটম্যান হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ। কিন্তু আইপিএল-এ শঙ্করের পড়তি ফর্ম, পাশাপাশি কেএল রাহুলের দুর্দান্ত ব্যাটিং সমীকরণ অনেকটাই বদলে দিয়েছে। ফলে বর্তমানে এই দুইজনের মধ্যে কড়া প্রতিযোগিতা রয়েছে প্রথম দলে ঢোকা নিয়ে। দেশ ছাড়ার আগে যেভাবে অধিনায়ক বিরাট, কুল-চা জুটিকে ভারতের বোলিং আক্রমণের স্তম্ভের স্বীকৃতি দিয়েছেন, তাতে শনিবারের ম্য়াচে তাঁদের দুজনকেই একসঙ্গে খেলতে দেখা যেতে পারে।  

কিউই দলের খবর

টম ল্যাথাম চোট পাওয়ায় দলের দ্বিতীয় উইকেটরক্ষক টন ব্লান্ডেলকেই বিশ্বকাপে প্রথম একাদশে খেলাতে হতে পারে। যদিও এখনও একটিও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি ব্লান্ডেল। কাজেই অনুশীলন ম্যাচগুলি তাঁর জন্য অত্ন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। কেইন উইলিয়ামসন ও মার্টিন গাপ্টিল আইপিএল-এ সাফল্য পাননি। নিউজিল্যান্ডের ব্য়াটিং-এ কিন্তু তাঁরা অন্যতম ভরসা। কাজেই অনুশীলন ম্যাচগুলিকে কাজে লাগিয়ে তাঁরা ফর্মে ফেরার চেষ্টা করবেন। আরেক ভরসা রস টেলরও শেষ মুহূর্তে ব্যাটে শান দিয়ে নিতে চাইছেন। তাই তিনিও ভারতের বিরুদ্ধে খেলবেন। বোলিং-এ ট্রেন্ট বোল্টের সঙ্গে সলম্ভবত অভিজ্ঞ টিম সাউদিকে দেখা যাবে।

কখন, কোথায় ম্যাচটি দেখা যাবে

ভারত বনাম নিউজিল্যান্ড, বিশ্বকাপের অনুশীলন ম্যাচ

স্থান: কেনিংটন ওভাল, লন্ডন

তারিখ: শনিবার, ২৫ মে ২০১৯

সময়: ভারতীয় সময় দুপুর ৩ টে থেকে

লাইভ টেলিকাস্ট: স্টার নেটওয়ার্ক

অনলাইন স্ট্রিমিং: হটস্টার

দুই দলের সম্পূর্ণ স্কোয়াড

ভারত: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিজয় শঙ্কর, এমএস ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পাণ্ডিয়া, কুলদীপ যাদব, মহম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল, যশপ্রীত বুমরা, কেএল রাহুল, দিনেশ কার্তিক(উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, ও ভুবনেশ্বর কুমার।

নিউজিল্যান্ড: কেইন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপ্টিল, রস টেলর, হেনরি নিকোলস, মিচেল স্যান্টনার, কলিন ডি গ্র্যান্ডহোম, টম ল্যাথাম (উইকেটরক্ষক), কলিন মুনরো, ইশ সোহি, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, জিমি নিশাম, ও টম ব্লান্ডেল (উইকেটরক্ষক)।