আগামী ৫ জুন বিশ্বকাপ অভিযান শুরু করছে বিরাট কোহলির ভারত। প্রতিপক্ষ শক্তিশালী দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচের ফল কেমন হবে তা সময় বলবে। কিন্তু অতীত ইতিহাস বলছে, ভারত যে দু' বার বিশ্বকাপ জিতেছে, সেই দু' বারই প্রথম ম্যাচ জিতেছিল ভারত। গত বিশ্বকাপেও প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে সহজেই হারিয়েছিল ভারত। দেখা যাচ্ছে এখনও পর্যন্ত এগারোটি বিশ্বকাপে পাঁচ বার প্রথম ম্যাচে জয় পেয়েছে ভারতীয় দল। তার মধ্যে দু' বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। একবার ফাইনাল এবং একবার সেমি ফাইনালে পৌছেছে তাঁরা। ফলে প্রথম ম্যাচে জয় পাওয়া ভারতের পক্ষে ভাল লক্ষণ। এক নজরে দেখে নেওয়া যাক এর আগের এগারোটি বিশ্বকাপে প্রথম ম্যাচে কেমন ফল করেছিল ভারত। 

১৯৭৫
প্রথম ম্যাচেই বিপর্যয় ঘটে ভারতের। ৬০ ওভারে ইংল্যান্ডের ৩৩৪ রানের জবাবে ৬০ ওভারে মাত্র ১৩২ রান তোলে ভারত। এই ম্যাচেই ১৭৪ বল খেলে ৩৬ রানে অপরাজিত থাকেন সুনীল গাভাস্কর। 

১৯৭৯
প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৯০ রানে অল আউট হয়ে যায় ভারত। মাত্র এক উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছ যায় ক্যারিবিয়ানরা। 

১৯৮৩
এবারেও প্রথম ম্যাচে ভারতের সামনে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। নির্ধারিত ৬০ ওভারে ৮ উইকেটে ২৬২ রান তোলে ভারত। ওয়েস্ট ইন্ডিজ তোলে ২২৮ রান। শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেবারই প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন হয় কপিল দেবের ভারত। 

১৯৮৭
এই বিশ্বকাপের অন্যতম আয়োজক দেশ ছিল ভারত। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে মাত্র এক রানে হারতে হয় তাদের। 

১৯৯২
অস্ট্রেলিয়ায় সেবারের বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচের প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। ২৩৬ রান তাড়া করতে গিয়ে ২২৭ রানে শেষ হয়ে যায় ভারতের ইনিংস।

১৯৯৬
প্রথম ম্যাচে দুর্বল কেনিয়াকে সাত উইকেটে হারিয়ে দেয় ভারত। শতরান করেন শচিন তেন্ডুলকর। শেষ পর্যন্ত অবশ্য ইডেনে সেমি ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরে বিদায় নেয় ভারত। 

১৯৯৯
সেবারও ভারতের প্রথম প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করে ভারত ২৫৩ তুললেও চার উইকেটে ম্যাচ হারতে হয়। 

২০০৩
প্রথম ম্যাচে দুর্বল নেদারল্যান্ডসকে ৬৮ রানে হারিয়ে বিশ্বকাপ শুরু করে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারত। কুড়ি বছর পরে ফাইনালে পৌঁছয় ভারতীয় দল। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় ভারতীয়দের।

২০০৭
ভারতের সবথেকে খারাপ বিশ্বকাপ অভিযান হিসিবে চিহ্নিত রয়েছে ২০০৭ সালই। প্রথম ম্যাচেই ৫ উইকেটে বাংলাদেশের কাছে হারতে হয় ভারতকে। শেষ পর্যন্ত গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিতে হয় ভারতীয়দের। 

২০১১
এবারও প্রথম ম্যাচে বাংলাদেশকে সামনে পায় এম এস ধোনির ভারত। আগের বিশ্বকাপে হারের বদলা নিয়ে এই ম্যাচে বাংলাদেশকে উড়িয়ে দেয় ভারত। ৮৭ রানে বাংলাদেশকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে ভারত, শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয় তারা। 

২০১৫
বিশ্বকাপে এখনও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। ২০১৫-র বিশ্বকাপে প্রথম ম্যাচেই ভারতের সামনে পড়ে পাকিস্তান। ৭৬ রানে পাকিস্তানকে হারিয়ে দেয় টিম ইন্ডিয়া।