টপ অর্ডার বিশ্বসেরা। কিন্তু বিশ্বকাপ অভিযানে ভারতের চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে মিডল এবং লোয়ার অর্ডার। তাই এবারের বিশ্বকাপে মহেন্দ্র সিংহ ধোনির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। 

একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিকে নিজের কলামে সৌরভ লিখেছেন, "ভারতের প্রথম তিন ব্যাটসম্যান এই মুহূর্তে বিশ্বসেরা। তার মধ্যে বিরাট কোহলি থাকায় ভারতের আরও সুবিধে। কিন্তু ভারতীয় ব্যাটিং খুব বেশি মাত্রায় এই তিনজনের উপরে নির্ভর কি না. সেই উত্তর পাওয়ার জন্য মিডল অর্ডারের পারফরম্যান্সের দিকে তাকিয়ে থাকতে হবে। আর এই জায়গাতেই ধোনির ফর্ম খুব গুরুত্বপূর্ণ। বিশেষত ধোনি কীভাবে ব্যাট করে, সেটার উপরে অনেক কিছু নির্ভর করছে।"

সৌরভের মতে ভারতের লোয়ার অর্ডারে চাহল, বুমরাহ এবং শামির ব্যাটিং খুবই দুর্বল। সেই কারণেই ভারতের হয়ে ছয় বা সাত নম্বরে যাঁরা খেলবেন, তাঁদের ভাল ব্যাট করা খুব জরুরি। 

তবে ব্যাটিং নিয়ে উদ্বেগে থাকলেও ভারতের বোলিং নিয়ে অনেকটাই নিশ্চিন্ত মহারাজ। বিশেষত স্পিন বিভাগের জন্যই ভারতীয় বোলিং অনেক বেশি শক্তিশালী বলে মনে করেন সৌরভ। প্রাক্তন ভারত অধিনায়ক লিখেছেন, "ভারতের ফাস্ট বোলিংয়ে যে দু' জন নেতৃত্ব দেবে, সেই শামি আর বুমরাহ এখন সেরা ফর্মে রয়েছে। আর কুলদীপ এবং চহালের জুটি মাঝের ওভারগুলিতে উইকেট তুলতে সাহায্য করবে। এই কারণেই ভারত অন্যান্য দলের তুলনায় শক্তিশালী। এই বিশ্বকাপে ভারতের স্পিন আক্রমণই সেরা,  এছাড়াও আফগানিস্তানের স্পিন আক্রমণও যথেষ্ট ভাল। এর ফলে গোটা পঞ্চাশ ওভারেই বিরাট কোহলির হাতে অনেক বৈচিত্র থাকবে।"

সৌরভ মনে করছেন, গতবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া যে ফর্মে রয়েছে, তাতে এবারের বিশ্বকাপ আরও উত্তেজক হতে চলেছে। সাম্প্রতিক ফর্মের বিচারে অবশ্য বিশ্বকাপ জেতার দাবিদার হিসেবে প্রথমেই ইংল্যান্ডকে রাখছেন সৌরভ। তবে সৌরভ মনে করছেন, ইদানিং সবথেকে বেশি উন্নতি করেছে অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজকে অনেকে কালো ঘোড়া বলে মনে করলেও সৌরভের মতে বিশ্বকাপে ভাল কিছু করার মতো এক্স ফ্যাক্টর নেই ক্যারিবিয়ানদের মধ্যে। আর পাকিস্তানকে নিয়ে সতর্ক করে দিচ্ছেন ২০০৩ সালে ভারতকে বিশ্বকাপ ফাইনালে তোলা প্রাক্তন অধিনায়ক।