Asianet News BanglaAsianet News Bangla

মহিলা এশিয়া কাপের সূচি থেকে কেমন হল ভারতীয় দল, দেখে নিন এক নজরে

মহিলা এশিয়া কাপ ২০২২ (Womens Asia Cup 2022) -এর সূচি প্রকাশ করল এশিয়ান ক্রিকেট কাউন্সিল। একইসঙ্গে বিসিসিআই ঘোষণা করে দিয়েছে এশিয়া কাপের জন্য ভারতীয় মহিলা ক্রিকেট দলের (Indian Womens Cricket team) স্কোয়াড।
 

Full fixture of ACC Womens Asia Cup 2022 and Indian Womens Cricket team squad spb
Author
First Published Sep 21, 2022, 5:09 PM IST

শেষ হয়েছে ছেলেদের এশিয়া কাপ। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। এবার পালা মেয়েদের। ১ অক্টোবর থেকে শুরু হতে চলেছে মেয়েদের এশিয়া কাপ ক্রিকেট প্রতিযেগিতা। প্রতিযোগিতার ফাইনাল আয়োজিত হবে ১৫ অক্টবর।  রাউন্ড রবিন নিয়মে খেলা হবে প্রতিযোগিতা। টি২০ ফর্ম্যাটে এই প্রতিযোগিতা হওয়ায় এর নাম  এসিসি মহিলা টি টোয়েন্টি চ্যাম্পিয়নশিপ। এবারের মেয়েদের এশিয়া কাপে মোট সাতটি দল অংশ নিতে চলেছে।  অংশগ্রহণকারী দলগুলো হলো ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরশাহি (ইউএই), থাইল্যান্ড এবং মালয়েশিয়া। সংযুক্ত আরব আমির শাহি এবং মালয়েশিয়া মালেশিয়া যোগ্যতা অর্জন পর্ব খেলে মূল পর্বের জন্য জায়গা পাকা করেছে। ঘোষণা হয়ে গিয়েছে প্রতিযোগিতার সূচি। বিসিসিআইও ভারতীয় দল ঘোষণা করে দিয়েছে।

 

 

মহিলা এশিয়া কাপের জন্য যে ভারতীয় দল নির্বাচন করা হয়েছে সেই দলের নেতৃত্ব দেবেন হরমনপ্রীত কউর। এছাড়া সহ অধিনায়কের ভূমিকায় থাছেন স্মৃতি মন্ধনা। এছাড়া দলে তেমন একটা কোনও চমক নেই। যারা মূলত খেলেন তাদের নিয়েই এই দল গড়া হয়েছে। অধিনায়ক হরমনপ্রীত কউর ও সহ অধিনায়ক স্মৃতি মন্ধনা ছাড়়া দলে রয়েছেন  দীপ্তি শর্মা, শেফালি বর্মা, জেমিমা রড্রিগেজ, মেঘনা, রিচা ঘোষ, স্নেহা রানা, হেমলতা, মেঘনা সিং, রেনুকা ঠাকুর, পূজা ভাস্তেকার, রাজেশ্বরী গায়কোয়াড়, রাধা যাদব ও কেপি নাভগির। টুর্নামেন্টে স্ট্যান্ড বাই হিসাবে তানিয়া স্বপ্না ভাটিয়া ও সিমরণ দিল বাহাদুরকে রাখা হয়েছে। বর্তমানে ইংল্য়ান্ড সফরে রয়েছে ভারতীয় মহিলা দল। তারপরই বাংলাদেশে আয়োজিত এশিয়া কাপে অংশ নেবে মহিলা টিম ইন্ডিয়া।

 

 

পয়লা অক্টোবর ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে এসিসি মহিলা টি টোয়েন্টি চ্যাম্পিয়নশিপের ২০২২-এর ঢাকে কাঠি পড়তে চলেছে। এর পর ৩ অক্টোবর মালয়েশিয়া এবং ৪ অক্টোবর সংযুক্ত আরব আমিরশাহির মুখোমুখি হবে ভারতীয় দল। পরপর ম্যাচ খেলার পর ৭ অক্টোবর পাকিস্তানের মুখোমুখি হবে ভারত। ৮ অক্টোবর বাংলাদেশ এবং ১০ অক্টোবর থাইল্যান্ডের বিপক্ষে খেলবে ভারত। রাউন্ড রবিন পদ্ধতিতে খেলা হওয়ায় গ্রুপ পর্ব প্রতিটি দল ৬টি করে ম্যাচ খেলবে। সেখান থেকে পয়েন্টের বিচারে প্রথম চারটি দল পৌছে যাবে সেমা ফাইানলে। ১৩ অক্টোবর খেলা হবে দুটি সেমি ফাইনাল ম্যাচ। সেখান থেকে চূড়ান্ত দুই দল ১৫ অক্টোববর মুখোমুখি হবে মেগা ফাইনালে। ভারতের ছেলেরা না পারলেও মেয়েরা এশিয়া সেরা হতে পারে কিনা এখন সেটাই দেখার।

আরও পড়ুনঃঅজিদের বিরুদ্ধে প্রথম ম্যাচে কেন হারতে হল ভারতকে, কারণ জানালেন রোহিত শর্মা

আরও পড়ুনঃজঘন্য বোলিং-ফিল্ডিং, এক বছর ধরে কী করল রাহুল দ্রাবিড়রা, তোপ দাগলেন রবি শাস্ত্রী

Follow Us:
Download App:
  • android
  • ios