ক্রিকেটের ইতিহাসে গুরুত্বপূর্ন দিনের সংখ্যা নেহাত কম নয়। ক্রিকেট ইতিহাসের অজস্র রেকর্ড, নানান ঘটনা যে দিনগুলিতে ঘটে সেগুলি ইতিহাসের সাক্ষী হয়ে থাকে। বছরের ওই নির্দিষ্ট দিনগুলিকে তার পরের প্রতিটি বছরে আবার মনে করা হয় ওই বিশেষ ঘটনার জন্য। সেইদিকে থেকে দেখতে গেলে ১৫ ই মার্চ সারা বিশ্বের ক্রিকেটভক্ত এবং ভারতের ক্রিকেটভক্তদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি বছর। এই দিনটিতে ঘটেছিল এমন কিছু ঘটনা যা বিশ্বের এবং ভারতের ক্রিকেট ভক্তরা চাইলেও ভুলতে পারবেন না। আজ থেকে ১৪৩ বছর আগে এই দিনটিতেই সর্বপ্রথম শুরু হয়েছিল একটি টেস্ট ম্যাচ। তাই বলা যেতে পারে আজ ক্রিকেটের জন্মদিন। একইসাথে সেই বিশেষ দিনটির ১২৪ বছর পর বিশ্ব দেখেছিল টেস্ট ক্রিকেটে ভারতের অবিস্মরণীয় কামব্যাক। 

১৮৭৭ সালে প্রথমবারের জন্য বানিজ্যিক ভাবে অস্ট্রেলিয়ায় টেস্ট ম্যাচ খেলতে পৌঁছেছিল জেমস লিলিহোয়াইটের ইংল্যান্ড দল। এটি আগের মতো কোনো আমন্ত্রণ মূলক টুর্নামেন্ট ছিল না। তখনকার লম্বা যাত্রার ধকলকে সঙ্গে নিয়েই আজকের দিনে টেস্ট খেলতে নেমেছিল ইংল্যান্ড দল এবং সেই ঐতিহাসিক টেস্টে তারা মাত্র ৪৫ রানে অল-আউট হয়ে যায়। ম্যাচটিতে হারতে হয়েছিল ইংল্যান্ডকেই। 

এদিকে ২০০১ সালে অস্ট্রেলিয়া টানা ১৬ টি টেস্ট জিতে খেলতে নেমেছিল ইডেন গার্ডেন্সে। মুম্বাইতে সিরিজের প্রথম ম্যাচটিও তারা জিতে এসেছিল। স্টিভ ওয়ের সেঞ্চুরির দৌলতে ৪৪৫ রান করে ভারত, এবং ভারতের প্রথম ইনিংস শেষ হয় মাত্র ১৭১ রানে। ফলো অনে ভারতকে আবার ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া। ম্যাচের মোড় ঘোরে এখান থেকেই। ভি ভি এস লক্ষণ এবং রাহুল দ্রাবিড়ের অসাধারণ ব্যাটিংয়ের দৌলতে অস্ট্রেলিয়ার সামনে ৩৮৪ রানের লক্ষ্য রাখেন ভারত। ২৮১ রান করেন লক্ষণ এবং সেই লক্ষ্যের সামনে মাত্র ২১২ রানে আউট হয়ে যায় অস্ট্রেলিয়া।