বাংলাদেশের নতুন অধিনায়ক নির্বাচিত হয়েছেন তামিম ইকবাল। দীর্ঘদিন ধরে বাংলাদেশের ওয়ান-ডে দলের অধিনায়কত্বের ব্যাটন সামলে এসেছিলেন মাশারফি মোর্তাজা। ৫০ টি ওয়ান-ডে ম্যাচে বাংলাদেশকে তার অধিনায়কত্বে জয় এনে দিয়েছিলেন মোর্তাজা। এবার তার জুতোতেই পা গলাতে চলেছেন বাংলাদেশের শ্রেষ্ঠ ওপেনিং ব্যাটসম্যান তামিম ইকবাল। ব্যাট হাতে পারফরম্যান্স করার পাশাপাশি তার কাঁধে এবার থেকে থাকবে দলকে সঠিক পথে নেতৃত্ব দেওয়ার গুরুদায়িত্ব। 

৮ই মার্চ তামিম ইকবালকে বাংলাদেশ ওয়ান-ডে দলের অধিনায়ক হিসাবে ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তার পর একটি সাক্ষাৎকারে গোটা ঘটনাটি নিয়ে নিজের মত জানিয়েছেন বিধ্বংসী ওপেনার। সেখানে তিনি জানিয়েছেন তার সঙ্গে মাশারফি মোর্তাজার সম্পর্কের ব্যাপারে। তার সাথে প্রাক্তন অধিনায়কের সুন্দর সম্পর্কের কথা জানিয়েছেন তামিম। একইসাথে সেই কারণে নিজেকে ভাগ্যবান বলেও দাবি করেছেন বাঁ হাতি ওপেনার। মোর্তাজার সাথে একসঙ্গে অনেক খেলার দরুন কিভাবে দলকে অধিনায়কত্ব দিতে হয় সেই সম্পর্কেও ধারণা আছে তার। 

সদ্য জিম্বাবোয়ের সাথে একটি দু ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে জিতেছে বাংলাদেশ। তার আগে অধিনায়ক হিসেবে মোর্তাজার শেষ ওয়ান-ডে সিরিজে জিম্বাবোয়েকে হোয়াইটওয়াশ করেছে তারা। তার সাথে সাথে সিরিজের একমাত্র টেস্টটিতেও জয়লাভ করেছে বাংলাদেশ। একদিনের সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে ছিলেন মোর্তাজা।