Asianet News BanglaAsianet News Bangla

ICC World Cup - ফের বিশ্বকাপ আসছে ভারতে, ২০২৪ সালের টি২০ বিশ্বকাপ হবে আমেরিকায়

২০৩১ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ (ICC World Cup 2031) আয়োজনের দায়িত্ব পেতে পারে ভারত। ২০২৪ সালের টি২০ বিশ্বকাপ (T20 World Cup 2024) আয়োজনের দায়িত্ব পাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র (USA) এবং ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। 

India may host ICC Cricket World Cup 2031 ALB
Author
Kolkata, First Published Nov 11, 2021, 10:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০২৩ সালের ৫০ ওভারে বিশ্বকাপ (ICC World Cup 2023) হওয়ার কথা ভারতে। সবকিছু ঠিকঠাক থাকলে, ২০৩১ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ (ICC World Cup 2031) আয়োজনের দায়িত্বও পেতে পারে বিসিসিআই (BCCI), ক্রিকবাজের এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। বিশ্বকাপের সম্ভাব্য সম্প্রচারকদের কাছ থেকে পাওয়া খবর উদ্ধৃত করে তাদের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২৪ সালের টি২০ বিশ্বকাপ (T20 World Cup 2024) আয়োজনের দায়িত্ব সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্র (USA) এবং ওয়েস্ট ইন্ডিজকে (West Indies) যৌথভাবে দেওয়া হবে। 

ক্রিকবাজের ওই প্রতিবেদনে বলা হয়েছে ২০২৪ সালের টি২০ বিশ্বকাপ থেকে আইসিসি (ICC) টুর্নামেন্টের একটি নতুন চক্র চালু করা হবে। অনেক বদল আসবে টুর্নামেন্টের ফর্ম্যাটে। টি২০ বিশ্বকাপ টুর্নামেন্ট হতে পারে ২০ দলের, সেইক্ষেত্রে ম্য়াচ হবে ৫৫ টি। অন্যদিকে ২০২৭ এবং ২০৩১ সালের ৫০ ওভারের বিশ্বকাপের মূল পর্বে দেখা যেতে পারে ১৪ টি দলকে। 

জানা গিয়েছে, ক্রিকেটকে মার্কিন মুলুকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়েছে আইসিসি, যেখানে এই খেলা প্রায় হয় না বললেই চলে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আইসিসির আগ্রহের বেশ কয়েকটি কারণ রয়েছে। গত বেশ কয়েক বছর ধরেই আমেরিকার বাজারকে ধরার নিশানা নিয়েছে। আরও তাৎপর্যপূর্ণ হল আইসিসি ক্রিকেটকে অলিম্পিক স্পোর্টস করে তুলতে চাইছে। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিকেই এই স্বপ্নকে বাস্তব করার লক্ষ্য নিয়েছে তারা। তার ৪ বছর আগেই মার্কিন মুলুকে টি২০ বিশ্বকাপ আয়োজন করে খেলাটিকে সেখানে জনপ্রিয় করে তুলতে চায় আইসিসি। 

এর আগে ১৯৮৭ সালে প্রথমবার ভারতে ৫০-ওভারের বিশ্বকাপ আয়োজিত হয়েছিল। সেবার বিজয়ী হয়েছিল অস্ট্রেলিয়া। ১৯৯৬ সালে পাকিস্তান এবং শ্রীলঙ্কার সঙ্গে বিশ্বকাপের যৌথ-আয়োজক ছিল ভারত। চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা। ২০১১ সালে ২৮ বছরের খরা কাটিয়ে ঘরের মাটিতে বিশ্বকাপ জিতেছিল ভারত। ২০২৩ সালের বিশ্বকাপে ভারতেই হবে। কাজেই ২০৩১ সালের বিশ্বকাপের আয়োজনের দায়িত্বও বিসিসিআই পেলে ভারতে সেটি পঞ্চম বিশ্বকাপ হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios