Asianet News BanglaAsianet News Bangla

Ind vs Eng- এজবাস্টনে ভারত-ইংল্যান্ড মহারণে টস ভাগ্য সাথ দিল না বুমরার, বোলিং করার সিদ্ধান্ত স্টোকসের

শুক্রবার থেকে এজবাস্টনে (Edgbaston) শুরু ভারত বনাম ইংল্য়ান্ডের (India vs England) গত বছরের অসমাপ্ত সিরিজের পঞ্চম টেস্ট। জসপ্রীত বুমরার (Jasprit Bumrah) অধিনায়কত্বে জয় পেতে মরিয়া টিম ইন্ডিয়া (Team India)। ঘরের মাঠে সিরিজ ড্র করার লক্ষে টিম বেন স্টোকস (Ben Stokes)। 
 

India vs England 2022 Jasprit Bumrah loss the toss ben Stokes decided to bowl first at Edgbaston Test spb
Author
Kolkata, First Published Jul 1, 2022, 2:46 PM IST

বিগত কয়েক দিন ধরে যে ম্য়াচ ঘিরে উত্তেজনা চড়ছিল ক্রিকেট বিশ্বে অবশেষে সেই ভারত বনাম ইংল্য়ান্ড মহারণ শুরু হল। এজবাস্টনের সিরিজ নির্ণায়ক ম্য়াচে মুখোমুখি জসপ্রীত বুমরা ও বেন স্টোকসের দল। ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হিসেবে এটি জসপ্রীত বুমরার প্রথম ম্যাচ। কিন্তু ম্য়াচ টস ভাগ্য সাথ দিল টিম ইন্ডিয়ার নতুন অধিনায়কের। এজবাস্টনে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। উইকেটের পেস, বাউন্স ও সুইংয়ের সুবিধা নিতেই এই সিদ্ধান্ত ব্রিটিশ দলনেতার। ভারতীয় দলের প্রথম একাদশে রয়েছে চমক। মেগা ম্যাচে ভারতীয় দলের হয়ে ওপেনিং করবেন চেতেশ্বর পুজারা। এছাড়া ৩ পেসার ও ২ স্পিনার নয়, ১স্পিনার ও ৪ পেসার নিয়ে খেলছে টিম ইন্ডিয়া। দলে জায়গা পাননি রবিচন্দ্রন অশ্বিন। সম্ভাবনা থাকলেও অভিষেক হল না কেএস ভরতের।

 

 

ইংল্যান্ডের বিরুদ্ধে  ম্য়াচে ভারতীয় দলের প্রথম একাদশে একাধিক চমক রয়েছে। ওপেনিং জুটিতে রয়েছে শুবমান গিল  ও অভিজ্ঞ চেতেশ্বর পুজারা। মিডল অর্ডারে রয়েছেন হনুমা বিহারী, বিরাট কোহলি। দলের লোয়ার মিডল অর্ডারে খেলছেন শ্রেয়স আইয়র ও উইকেট রক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থ। পঞ্চম টেস্টে ভারতীয় দলে অলরাউন্ডার হিসেবে রয়েছেন রবীন্দ্র জাদেজা। এছাড়া চার পেসার নিয়ে খেলছে ভারতীয় দল। দলে চারজন পেসার হল শার্দুল ঠাকুর, মহম্মদ সিরাজ , মহম্মদ শামি ও অধিনায়ক জসপ্রীত বুমরা। 

 

 

অপরিদকে, ইংল্যান্ড দলে ওপেনিংয়ে রয়েছেন অ্যালেক্স লিস ও জ্যাক ক্রাউলি। দলের মিডল অর্জারে রয়েছেন তরুণ অলি পোপ ও দলের প্রাক্তন অধিনায়ক জো রুট। দুরন্ত ফর্মে রয়েছেন দুজন। দলের লোয়ার মিডল অর্ডারে খেলছেন জনি বেয়ারস্টো। এছাড়া অধিনায়াক ও অলরাউন্ডার হিসেবে রয়েছেন তারকা বেন স্টোকস। ইংল্যান্ড দলে উইকেট রক্ষক ব্য়াটসম্যান হিসেবে রয়েছেন স্যাম বিলিংস। ইংল্য়ান্ড দলে তিন পেসার রয়েছে। তারা হলেন অভিজ্ঞ জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। এছাড়া ম্য়াথিউ পটস। দলে স্পিনার হিসেবে খেলছেন জ্যাক লিচ।

 

 

প্রসঙ্গত, গত বছর এই টেস্ট সিরিজ খেলতে ইংল্য়ান্ড সফরে এসেছিল ভারতীয় ক্রিকেট দল। ৪টি টেস্ট ম্য়াচ খেলাও হয়। কিন্তু ভারতীয় দলে করোনার থাবার কারণে শেষ টেস্ট ম্যাচ বাতিল হয়ে যায়। সিদ্ধান্ত হয় আগামি বছর সীনিত ওভারের সিরিজের সঙ্গে পঞ্চম টেস্টটি খেলা হবে। বর্তমানে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে ভারতীয় দল। ফলে এই ম্য়াচ ইংল্যান্ডের কাছে ডু অর ডাই। সিরিজ জয়ের সুযোগ না থাকলেও ড্র করার জন্য এই ম্যাচ জিততেই হবে বেন স্টোকসের দলকে। অপরদিকে, ম্য়াচ ড্র করতে পারলেও সিরিজ পকেটে পুরে নেবে টিমই ইন্ডিয়া। তবে ড্র নয় জয়ের লক্ষ্যেই ঝাপাতে চলেছে ভারতীয় দল। ফলে আগামি ৫ দিন হাড্ডাহাড্ডি ম্য়াচ দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।

Follow Us:
Download App:
  • android
  • ios