অস্ট্রেলিয়া সফরে ঐতিহাসিক জয়ের উৎসব শেষ। এবার ফের ২২ গজে ফেরার পালা। ৫ ফেব্রুয়ারি থেকে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে নামছে টিম ইন্ডিয়া। ইংল্যান্ড সিরিজ থেকে ভারতীয় দলের অধিনায়কত্বের দায়িত্বে ফিরছেন বিরাট কোহলি। ইতিমধ্যেই প্রথম দুই টেস্টের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। টেস্ট সিরিজ শুরুর আগে বুধবার থেকে করোনা বিধি মেনে দুই দলকেই যেতে হচ্ছে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে। 

সিরিজ শুরুর আগে ৬ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে দুই দলকে। সেখানে প্লেয়ারদের একাধিকবার করোনা পরীক্ষা করা হবে। ৬ দিনের কোয়ারেন্টাইন শেষে ৩ দিনে অনুশীলনে সময় পাবে ভারত ও ইংল্যান্ড দুই দল। তামিলনাড়ু ক্রিকেট বোর্ডের এক সদস্য জানিয়েছেন,'২ দলের ক্রিকেটার এবং ম্যাচ অফিসিয়ালরা একই হোটেলে থাকবেন। ৬ দিনের নিভৃতবাসের পর ২ ফেব্রুয়ারি থেকে অনুশীলন শুরু করবে ২ দল।' প্রথমে টেস্ট সিরিজ থেকেই মাঠে দর্শক ফেরানোর পরিকল্পনা থাকলেও, আপাতত ঝুঁকি নিতে নারাজ বিসিসিআই। দর্শকশূন্য মাঠেই হতে চলেছে ম্যাচ।

ইতিমধ্যেই বেশ কয়েক জন ভারতীয় প্লেয়ার চেন্নাইতে পৌছে গিয়েছেন। মঙ্গলবার রাতে মুম্বই থেকে চেন্নাই এসেছেন অজিঙ্ক রাহানে, রোহিত শর্মা এবং শার্দূল ঠাকুররা। বুধবার যোগ দেবেন বিরাট কোহলি সহ অন্যান্য সদস্যরাও। অপরদিকে, ইংল্যান্ড দলের বেন স্টোকস, মইন আলি এবং জোফ্রা আর্চার ইতিমধ্যেই চলে এসেছেন চেন্নাইতে। বুধবার জো রুট সহ গোটা ইংল্যান্ড দলও পৌছে যাবে। করোনা পর এই সিরিজ দিয়েই ভারতে ফিরতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট।