সোমবার ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করে আরও একটা ট্রফি দেশেকে এনে দিয়েছে বিরাট কোহলির দল। টেস্ট জয়ের সংখ্যার বিচারে ধোনিকে পেছনে ফেলে সবার ওপর এখন বিরাট। বিদেশের মাটিতেও টেস্ট জয়ের নিরিখে সৌরভকে ছাপিয়ে গেছেন বিরাট কোহলি। কিন্তু এই সাফল্যের ২৪ ঘন্টার মধ্যে নিজের সিংহাসন হারালেন কোহলি। ২০১৮'র আগস্ট থেকে এক নম্বর টেস্ট ব্যাটসম্যানের জায়গা ধরে রেখেছিলেন বিরাট। কিন্তু অ্যাসেজে দুরন্ত ব্যাটিং করে সেই জায়গা ছিনিয়ে নিলেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। সদ্য প্রকাশিত তালিকা দেখা যাচ্ছে ৯০৪ পয়েন্ট নিয়ে এক নম্বরে উঠে এসেছেন স্মিথ। বিরাট মাত্র এক পয়েন্ট পেছনে, ৯০৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে।  

২০১৫'র ডিসেম্বর থেকে এক নম্বর টেস্ট ব্যাটসম্যানের জায়গা ধরে রেখেছিলেন স্টিভ। কিন্তু বল ট্যাম্পারিং কান্ডের পর ক্রিকেট থেকে নির্বাসিত হতে হয় অজি ক্রিকেটারকে। তারপরই এক নম্বরে উঠে আসেন বিরাট। এবারের অ্যাসেজে আবার টেস্টের মঞ্চে ফিরেছেন স্টিভ। আর প্রথম ইনিংস থেকেই ছন্দে তিনি। প্রথম টেস্টে জোড়া শতরান, দ্বিতীয় টেস্টে চোট পাওয়ার আগে ৯২ রান স্টিভকে আবার এক নম্বর জায়গা ফিরিয়ে দিল। অ্যাসেজে এখনও দুটি টেস্ট পাবেন স্টিভ স্মিথ, সেখানে কোহলি আবার অক্টোবরে টেস্ট জার্সিতে মাঠে নামবেন। তাই সেরা টেস্ট ব্যাটসম্যানের লড়াইতে কিছুটা হলেও অ্যাডভান্টেজ স্মিথ। 

বিরাট কোহলি দুই নম্বরে নেমে গেলেও তালিকায় চার ধাপ উঠে এসে সাত নম্বরে অজিঙ্কে রাহানে। চার নম্বরে নিজের স্থান ধরে রেখেছেন চেতেশ্বর পূজারা। বোলারদের তালিকায় প্রথম দশে শুধু এক ভারতীয়। তিন নম্বরে জসপ্রীত বুমরা।