Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - সপ্তম উইকেটে উঠল ৭১ রান, ধাক্কা সামলে পাকিস্তানের বিরুদ্ধে লড়াকু স্কোরে আফগানরা

শুক্রবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) ম্য়াচে পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে প্রথমেই ধাক্কা খেয়েছিল আফগানিস্তান (Afghanistan)। পরে ১৫০-র কাছাকাছি রান তুললেন গুলবদিন এবং নবি।

T20 World Cup 2021, Afghanistan set 148 runs target for Pakistan ALB
Author
Kolkata, First Published Oct 29, 2021, 9:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) টসে জিতে প্রথমে ব্যাচ নিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছিল আফগানিস্তান (Afghanistan)। কিন্তু, একেবারে শুরু থেকেই আফগান ব্যাটারদের দারুণভাবে চেপে ধরেছিল পাকিস্তানি বোলাররা। পাওয়ার প্লের ওভারের মধ্যেই ৪ উইকেট পড়ে গিয়েছিল আফগানিস্তানের। তারপর ১৩ ওভারে ৭৬/৬ হয়ে গিয়েছিল তারা। সেখান থেকে মহম্মদ নবি এবং গুলবদিন নইব দুরন্ত ৭১ রানের জুটি গড়ে আফগানিস্তানকে ২০ ওভারে পৌঁছে দিলেন ৬ উইকেটে ১৪৭ রানে। লক্ষ্যমাত্রাটা খুব বেশি না হলেও, দুবাইয়ের পিচে পরের ইনিংসে স্পিনাররা সাহায্য পান, এবং আফগানিস্তান দলে ৩ বিশ্বমানের স্পিনার আছে। তাই পাকিস্তানের কাজটা মোটেই সহজ হবে না। 
 

এদিন ব্যাট করতে নেমে শুরু থেকেই বিপদে পড়েছিল আফগানরা। তাদের সেরা ফর্মে থাকা ওপেনিং ব্যাটার গজরতুল্লা জাজাই'কে (০) দ্বিতীয় ওভারেই ফিরিয়ে দেন  ইমাদ ওয়াসিম। পরের ওভারই শেহজাদ (৮)-ও ফিরে যান শাহিন আফ্রিদির বলে। পঞ্চম এবং ষষ্ঠ ওবারে যথাক্রমে আসরগর (১০)-কে হ্যারিস রউফ এবং গুরবাজ (১০)-কে হাসান আলি ফিরিয়ে দেন। পাওয়ার প্লে-র ওভারেই ৪ উইকেট হারিয়ে বিপদে পড়েছিল ভারত। 

এরপর করিম জন্নত (১৫) এবং নাজিবুল্লা (২২) ইনিংস গড়ার দিকে মন দিয়েছিলেন। কিন্তু, দশম ওভারে আক্রমণে ফিরেই প্রথম বলে করিমকে আউট করেন ইমাদ। ৪ ওবারে ২৫ রান দিয়ে ২ উইকেট নিলেন পাক স্পিনার। আর ১৩তম ওভারে নাজিবুল্লাকে ফিরিয়ে দিন শাবাদ খান। ৭৬ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল আফগানিস্তানের। সেখান থেকে ১০০ রানও তুলতে পারবে কিনা তারা, সেই আলোচনা শুরু হয়ে গিয়েছিল। 

কিন্তু, এরপরই দুর্দান্ত পরিণত ব্যাটিং-এর নিদর্শন রাখলেন অধিনায়ক মহম্মদ নবি এবং গুলবদিন নইব। ১৮তম ওভার পর্যন্ত তাঁরা সাবধানে খেললেন। কিন্তু তার পরের দুই ওভার থেকে রান এল যথাক্রমে - ২১, ১৫ রান। শেষ ওভারে অবশ্য শাহিন দিলেন ৭ রান। এদিন তিনি ৪ ওভারে ২২ রান দিয়ে নিয়েছেন ১টি উইকেট। শেষ পর্যন্ত নবি অপরাজিত থাকলেন ৩২ বলে ৩৫ করে আর গুলবদিন অপরাজিত থাকলেন ২৫ বলে ৩৫ রান করে। 

পাক বোলারদের মধ্যে শাহীন এবং ইমাদ ছাড়াও ভাল বল করেছেন আরেক স্পিনার শাদাব খান। তিনি ৪ ওভারে ২২ রান দিয়ে ১ উইকেট নিলেন। ১৮ এবং ১৯তম ওভার দুটি করা দুই বোলার হ্যারিস রউফ এবং হাসান আলিও ১টি করে উইকেট নিয়েছেন। তবে ওই দুটি ওভারের জন্য়ই তাঁরা ৪ ওভার করে হাত ঘুরিয়ে রান দিয়েছেন যথাক্রমে ৩৭ ও ৩৮। 

Follow Us:
Download App:
  • android
  • ios