২০০৮ সালের ১৮ই অগাস্ট নিজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শুরু করেছিলেন বিরাট কোহলি। তার পরে কেটে গিয়েছে দীর্ঘ ১১ বছর। ভারতীয় দলের একজন ব্যাটসম্যান থেকে ওই দলের অধিনায়কত্বের পথ মোটেও সহজ ছিল না তাঁর জন্য। তাই এই দিনটিতে আবেগপ্রবণ হয়েছেন বিরাট নিজেই। সোশ্যাল মিডিয়ায় এমনই একটি টুইটে নিজের পুরনো এবং বর্তমান দুটি ছবি পোস্ট করে একটি আবেগঘন মুহূর্ত বার্তার মাধ্যমে নিজের আন্তর্জাতিক কেরিয়ারের ১১ বছর উৎযাপন করেছেন তিনি। 

২০০৮ সালে ডাম্বুল্লা-তে বিরাটের অভিষেকের দিন কেউই ঠাহর করতে পারেননি যে দিল্লীর এই গোলগাল চেহারার ব্যাটসম্যানটি শেষ পর্যন্ত দলের বড় ভরসা হয়ে দাঁড়াবে। ১৮ বছর বয়সে প্রথম আন্তর্জাতিক ক্রিকেটের ময়দানে পা রাখেন কোহলি। তারপর থেকে তাঁর দুর্ধর্ষ ব্যাটিং নজর কেড়েছে সকলের। কনিষ্ঠতম খেলোয়াড় হিসাবে খুব কম সময়ের মধ্যেই একাধিক রেকর্ড গড়েছেন তিনি। সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটে ২০০০০ রানের লক্ষ্য অতিক্রম করেছেন বিরাট, সঙ্গে অধিনায়কত্বের গুরুভারও তুলে নিয়েছেন নিজের কাঁধেই। আবার জনপ্রিয়তার দিক থেকে দেখতে গেলেও শীর্ষ তালিকাতেই রয়েছেন তিনি। সচিন থেকে মাহি সকলকেই ছাপিয়ে গিয়েছেন এই ভারতীয় অধিনায়ক। 

নিজের কেরিয়ারের ১১ বছর পূর্তি উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়ায় টুইট করে বিরাট জানিয়েছেন, ২০০৮ সাল থেকে ২০১৯ এর পথটি মোটেও সহজ ছিল না তাঁর কাছে। এর জন্য ঈশ্বরকে তিনি ধন্যবাদ জানিয়েছেন এবং বলেছেন যে কেরিয়ারে এতটা উন্নতি করবেন, তা তিনি স্বপ্নেও ভাবতে পারেননি। পোস্টের শেষে সকলকেই নিজ নিজ স্বপ্ন পূরণ করার জন্য উৎসাহিতও করেছেন ভারতীয় অধিনায়ক। সেই সঙ্গে নিজের পুরনো ও বর্তমান দুটি ছবিও পোস্ট করেছেন তিনি।