একসময় তারা ছিলেন প্রতিপক্ষ। ভারত পাকিস্তান মুখোমুখি হলে তাদের দু চোখে ভরসা নিয়ে দুজনের দিকে চেয়ে থাকতো দুই দেশের কোটি কোটি সমর্থক। দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ থেকে ত্রিদেশীয় সিরিজ, চ্যাম্পিয়ন্স ট্রফি, বিশ্বকাপ-এর মতো প্রতিযোগিতায় একে অপরের বিরুদ্ধে খেলেছেন। খেলার মাঠে কেউই একে অন্যকে এক ইঞ্চি জমি ছেড়ে দেননি। তারা দু'জনেই অনেকদিন হল অবসর নিয়েছেন। এমনই এক সময় সচিনকে প্রশংসায় ভরিয়ে দিলেন তার এক সময়ের দুরন্ত প্রতিপক্ষ ইনজামাম উল হক। 

ব্যাটিং-এ  কিংবদন্তি সচিন মোট ৬৬৪ টি আন্তর্জাতিক ম্যাচ খেলে মোট ৩৪,৩৫৭ রান করেছেন। মোট ২০০ টি টেস্ট, ৪৬৩ টি ওয়ান ডে এবং একটি টি-টোয়েন্টিতে দেশের হয়ে মাঠে নেমেছেন সচিন। সমসাময়িক কারও থেকে তিনি কয়েক যোজন এগিয়ে। তার পরে রয়েছেন কুমার সাঙ্গাকারা। তাঁর মোট আন্তর্জাতিক রানের সংখ্যা ২৮,০১৬। বর্তমান পরিস্থিতি দেখে অনেকে মনে করছেন বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি এই রেকর্ডের ধারে কাছে পৌঁছতে পারেন। কিন্তু ইনজামাম জানতে চান ভবিষ্যতে কি এমন কোনও ক্রিকেটার আসবেন যিনি সচিনের রেকর্ডকে টপকে যাবেন। একইসঙ্গে তিনি মনে করেন যে সচিন যতদিন খেলেছেন তার চেয়েও অনেক বেশিদিন খেলতে পারতেন। 

সচিন ক্রিকেট খেলার জন্যই জন্মেছে। ওকে দেখে মনে হয় ও আর ক্রিকেট যেন সমার্থক, জানিয়েছেন ইনজামাম। তিনি আরও জানিয়েছেন যতবার সচিন তাদের বিরুদ্ধে মাঠে নেমেছেন, কিছু না কিছু করে দেখিয়েছেন। শুধু ব্যাট হাতে না বল হাতেও অনেক উল্লেখযোগ্য পারফরম্যান্স করেছেন সচিন, সেটাও মনে করালেন ইনজামাম। সম্প্রতি একটি ইউ টিউব চ্যানেল-কে দেওয়া সাক্ষাৎকারে এই কথা জানিয়েছেন ইনজামাম।