দ্বিতীয় বার সরকার গড়তে চলেছেন নরেন্দ্র মোদী। সারা দেশে চলছে গেরুয়া ঝড়। কিন্তু এর মধ্যেই যেন একেবারে ধুয়ে মুছে গেল বামেরা। 

২০১৪-র লোকসভা নির্বাচনে  বামেদের জন্য ভোট পড়েছিল প্রায় ৩০ শতাংশ। সেই বার বাংলার দুটি আসনে জয়ীও হয়েছিল সিপিএম। কিন্তু সেই আসনেও দেখা মিলল না বামেদের। এখনও  পর্যন্ত যা ফলাফল, মাত্র ৭ শতাংশ ভোট পড়েছে বামেদের। 

বিহারের বেগুসরাই থেকে এবার বামেদের হয়ে দাঁড়িয়েছিলেন কানহাইয়া কুমার। তাঁকে নিয়ে আশা দেখেছিলেন বাম সমর্থকরা। দেখা যাচ্ছে , সেই আসনেও এগিয়ে রয়েছেন বিজেপি প্রার্থী গিরিরাজ সিং। কানহাইয়া হারছেন। 

বামেদের এই অবস্থা দেখে শূন্য থেকে শুরু করার ডাক দিলেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্য়ায়। 

ভোটের গণনা চলাকালীনই কমলেশ্বর মুখোপাধ্যায় পোস্ট করেন, "কমরেড এখনো বেশ কিছু মানুষ বামপন্থার সঙ্গেই আছেন - ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক ও সমাজতান্ত্রিক আদর্শে বিশ্বাস রেখে - তাঁদের সঙ্গে নিয়েই শূন্য থেকে শুরু করা যাক। বিপ্লব দীর্ঘজীবি হোক।" সেই পোস্টটি সোশ্যাল মিডিয়ায় মুহূর্তে ছড়িয়ে পড়ে। 

 

 

বাংলার যাদবপুর কেন্দ্রেও জেতার স্বপ্ন দেখছিল বামেরা। আশা করা হচ্ছিল, এই আসনে জয়ী হতে পারেন বিকাশরঞ্জন ভট্টাচার্য। কিন্তু এই আসনে এগিয়ে রয়েছেন তৃণমূল প্রার্থী তথা অভিনেত্রী মিমি চক্রবর্তী। দ্বিতীয় স্থানে রয়েছেন বিজেপির অনুপম হাজরা।