অবশেষে এসে গিয়েছে সেই মাহেন্দ্রক্ষণ। আজই ইভিএম যুদ্ধ শেষ। সপ্তম দফার নির্বাচনে মোট ৫৯ টি লোকসভা আসনের মোট ৯১৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। 

কিন্তু এই গুরুত্বপূর্ণ দিনের আগে দেশ ঘুরে দেখার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেদারনাথে জোব্বা পরে তাঁর ধ্যানমগ্ন ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় শনিবার। কেদারনাথেই সংবাদসংস্থা এএনআই-এর কাছে তিনি দেশের মানুষের উদ্দেশে বলেন, আমি চাই আমার দেশের মানুষ পুরো দেশটাকে ঘুরে দেখুক। তাঁরা বিদেশ ভ্রমণ করতেই পারেন। তাতে আমার কোনও আপত্তি নেই। কিন্তু নিজের দেশেরও বিভিন্ন স্থান ঘুরে দেখা উচিত। 

শেষ দফার ভোটের আগের দিন মোদীর এমন মন্তব্য নিয়ে সমালোচনা শুরু করেছেন বিরোধীরা। মোদী ভক্তদের দাবি, প্রধানমন্ত্রী এতটাই আত্মবিশ্বাসী যে তিনি আর মাথা ঘামাচ্ছেন না। শুধু পুজো অর্চণা করছেন। কিন্তু উলটো দিকে ভোটের আগের দিন এমন আচরণে  তাঁকে ঘিরে ট্রল শুরু করেছেন নেটিজেনরা। 

আজ বারাণসী কেন্দ্রে মোদীর ভাগ্য নির্ধারণ হবে। যোগীরাজ্যের এই কেন্দ্রে তিনিই প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই কেন্দ্রে মোদীর প্রধান প্রতিদ্বন্দ্বী হলেন কংগ্রেস প্রার্থী অজয় রায় এবং সমাজবাদী পার্টির প্রার্থী শালিনী যাদব।