বাঙালি আর রবীন্দ্রনাথের  এক আত্মিক সম্পর্ক। আর সেই সূত্র ধরেই যেন শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ে-র নয়া ছবিতে স্থান পেলেন বাঙালির বিশ্ব-কবি। রবি কবি-র একটি বিখ্যাত রয়েছে 'ওই নীল দিগন্তে, ওই ফুলের আগুন লাগল'। এই গানকে  ভিত্তি করেই 'নীল দিগন্ত' নামে এই গানের অবতারণা  'গোত্র'- ছবিটিতে। সেই গান প্রকাশ পেয়েছে শুক্রবার। তবে, রবীন্দ্রনাথের গানটি-কে হুবহু অনুসরণ করা নয় চন্দ্রবিন্দু খ্যাত অনিন্দ্য চট্টোপাধ্যায় এখানে গানের ভাব এবং কয়েকটি কথাকে অবলম্বন করেই এই গানটি তৈরি করেছেন। 

জন্মাষ্টমীতে মুক্তি পেতে চলেছে এই ছবি। কিছুদিন আগেই ছবির পোস্টার ও টিজার প্রকাশ পেয়েছে, যা ইতিমধ্যে দর্শকদের মন জয় করেছে।'কাছের মানুষ হতে গেলে গোত্র লাগে নাকি' এই প্রশ্নই টিজারে দর্শকদের দিকে ছুড়ে দিয়েছেন পরিচালক। ছবিটিতে রয়েছেন অনুসুয়া মজুমদার, সাহেব চট্টোপাধ্যায়, বাদশা মৈত্র , মানালি দে, ও নাইজেল আকারা।  এই গানের মধ্যে দিয়ে প্রকাশ পাচ্ছে ঝুমা ও তারেকের সদ্য শুরু হওয়া মিষ্টি প্রেমের গল্প। ঝুমার চরিত্রে অভিনয় করেছেন মানালি ও তারেক এর চরিত্রে নাইজেল। রবীন্দ্রনাথের ' নীল দিগন্তে' গান থেকে অনুপ্রাণিত এই গানটি। অনিন্দ্য চট্টোপাধ্যায়ের কথায় , গানটি গেয়েছেন শ্রেয়া ঘোষাল ।  শ্রেয়া ঘোষালের কণ্ঠে গানটি অসাধারণ ভাবে ফুটে উটেছে। আবির খেলা, খুনসুটি সবকিছু মিলিয়ে মনে হচ্ছে এই বর্ষাতেও এক টুকরো  বসন্তের ছোঁয়া লাগলো সবার মনে। 

 শিবু - নন্দিতার জুটি এর আগেও তাঁদের ছবিতে  রবীন্দ্রনাথের গানের ও কবিতার  ছোঁয়া দিয়েছেন। এবার সেই আভাস আবার পাওয়া যাচ্ছে 'গোত্র'র প্রথম গানেই। সবমিলিয়ে আশা করা যায় এই ছবিতেও আবার  দর্শকদের মুখে হাসি ফোটাবে এই জুটি।