সন্ধে হলেই সবাই বাড়িমুখো। দেখতে হবে ডান্স রিয়ালিটি শো। সেখানে শিশুরা নাচবে। পুতুলের মতো বড়দের মনোরঞ্জন করবে। অনেকেই বলেন শিশুর শখ। কিন্তু কতটা শখ আর কতটা চাপিয়ে দেওয়া তা জানেন টেলিভিশন রিয়েলিটি শোর আয়োজকরা আর শিশুর বাবা মা।

এবার শিশুদের ওপর এই জুলুম থামাতে খড়্গহস্ত হল কেন্দ্র। তথ্য সম্প্রচার মন্ত্রক থেকে মঙ্গলবার সমস্ত বেসরকারি চ্যানেলগুলিকে অ্যাডভাইসরি নোট পাঠিয়ে সতর্ক করা হয়েছে। বিবৃতিতে  বলা হয়েছে, বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে ডান্স রিয়েলিটি শো-এর ক্ষেত্রে। প্রতিটি টিভি চ্যানেলকে সতর্ক করে বলা হয়ছে, যাতে এমন কিছু না দেখানো না  হয় যা শিশুদের জন্য বিপজ্জনক। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, মন্ত্রকের নিজস্ব সমীক্ষায় দেখা গিয়েছে, বেশ কিছু ডান্স রিয়েলিটি শো-তে শিশুদের এমন কিছু ঝুঁকিপূর্ণ শারীরিক কসরত করতে দেখা যাচ্ছে যা শিশুদের করার সক্ষমতা নেই। তাদের যখনতখন বিপদ হতে পারে। শুধু তাই নয়, এই শো দেখছে এমন শিশুরা এই কসরত বাড়িতে করে বড় দুর্ঘটনার মুখে পড়তে পারে।  তাই সতর্ক হতে হবে চ্যানেলগুলিকে।

সংশ্লিষ্ট এক কর্মীর কথায়, 'যে ধরণের স্টান্ট দেখানো হচ্ছে এই ধরণের শো গুলিতে তা মুহূর্তের মধ্যে বড় বিপদ ডেকে আনতে পারে শিশুদর জন্যে। সেই বিপদের ঝুঁকি এড়াতেই এই নির্দেশিকা।'

প্রসঙ্গত সমস্ত টিভি চ্যানেলগুলিকে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে কেবল টেলিভিশন নেটওয়ার্ক অ্যাক্টের অধীনে থাকা অনুষ্ঠান ও বিজ্ঞাপনবিধিও। এই বিধিতে স্পষ্টই বলা রয়েছে, ছোটদরে জন্যে অনুষ্ঠানে কোনও ভাবেই এমন কিছু থাকবে না যা অশ্লীল বার্তাবাহী এবং একই সঙ্গে বিপজ্জনক।

প্ৰসঙ্গত অতীতে জনপ্রিয় ধারাবাহিক শক্তিমান একাধিক শিশুর মৃত্যুর কারণ হয়েছিল। ব্যাপক প্রতিবাদ হয় অনুষ্ঠানটিকে নিয়ে। অনুষ্ঠানের শেষে বারবার সতর্ক করে দেওয়া হত ছোটরা যেন কোনও ঝুঁকিপূর্ণ করসত বাড়িতে না করে। এখন অনুষ্ঠানগুলিতে থাকে না সেই নূন্যতম সতর্কবার্তাও। ফলে যখনতখন ঘটতে পারে বিপদ। তথ্য সম্প্রচার এই ফাঁদকে আটকাতে চায়। টিভিওয়ালাদের কানে কথাটা ঢুকবে তো?