Asianet News BanglaAsianet News Bangla

সত্যি কি ভারতের স্বাধীনতা দিসব উদযাপন করেছিল মার্কিন সেনা, ভাইরাল ভিডিওর ফ্যাক্ট চেক কী বলছে


ভাইরাল ভিডিও ঘিরে উন্মাদনা নেটিজেনদের মধ্যে 
মার্কিন সেনা উদযাপন করেছিল ভারতের স্বাধীনতা দিবস
ফ্যাক্ট চেক বলছে অন্যকথা
ভিডিওটি সত্যি হলেও তা বিভ্রান্তি মূলক 

fact check on viral video, us army band playing to celebrate iday of india bsm
Author
Kolkata, First Published Aug 16, 2020, 5:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উদযাপন করেছে মার্কিন সেনা। মার্কিন সেনা তাদের ব্যান্ডে ভারতের জীতায় সঙ্গীতের সুর তুলেছে। এমনই  ক্যাপশানে লেখা একটি ভিডিও ভাইলার হয়েছে নেটদুনিয়ায়। আর এই ভিডিও শেয়ার করেছেন অভিনেত্রী রুবিনা ট্যান্ডনও। তিনি লিখেছেন আজ অর্থাৎ ২০২০ সালের ১৫ অগাস্ট ওয়েস্ট পয়েন্ট অফিসার্স অ্যাকাডেমি উদযাপন করেছে ভারতের স্বাধীনতা দিবস। 

স্বাধীনতার দিবসের দিনে ভিডিওটি ঘিরে রীতিমত আগ্রহী হয়ে পড়েন নেটিজেনরা। অনেকেই ভিডিওটি লাইক করেন। অনেকেই আবার তা শেয়ার করেন। কিন্তু প্রশ্ন হল সত্যি কি এই জাতীয় কোনও ঘটনা ঘটেছে? 


ফ্যাক্ট চেক করে জানা গেছে ভিডিওটি সত্যি। কোনও নকল ভিডিও নয়। কিন্তু এই ভিডিওটি গতবছরের। ২০১৯ সালে ভারত-মার্কিন যৌথ মহড়া চলছিল। সেই সময় ওয়াশিংটনে মার্কিন সেনাবাহীনী তাদের ব্যান্ডে ভারতের জাতীয় সঙ্গীত বাজিয়ে ছিল। কিন্তু ভিডিওটি কোনও ভাবেই চলতি বছরের নয়। 

তবে চলতি বছরে আমেরিকাতে পড়েছিল ভারতীয় স্বাধীনতা দিবসের আঁচ। শনিবার স্বাধীনতা দিবসের দিনে ভারতের জাতীয় পতাকার রঙে আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছিল বিখ্যাত নায়েগ্রা জলপ্রপাতকে। কিন্তু মার্কিন সেনা ভারতের স্বাধীনতা দিসেব অনুষ্ঠানে অংশ নেয়নি বলেই দাবি করছে একটি সূত্র। 

গত বছর মার্কিন সেনা যে ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করেছিল তা দেশের প্রথম সারির সবকটি সংবাদ মাধ্যমেই প্রকাশিত হয়েছিল। একটি সংবাদ সংস্থা সেই উদযাপনের ভিডিও প্রকাশ করেছিল। সুরতাং ৭৪তম স্বাধীনতা দিবসে মার্কিন সেনার ব্যান্ডে যে ভারতয়ের জাতীয় সঙ্গীতের সুর বেজেছিল বলে সোশ্যাল মিডিয়ায় দাবি করা হয়েছে তা বিভ্রান্তিকর বলা যেতে পারে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios