একাধিক রাষ্ট্রের গোপন তথ্য ফাঁস করে বারবার বিশ্বকে নাড়িয়ে দিয়েছে উকিলিকস। ২০০৬ সালে প্রতিষ্ঠার পর থেকে হাজার হাজার গোপন নথিপত্র ফাঁস করেছে এই অ্যক্টিভিষ্ট সংস্থাটি। যুদ্ধ থেকে শুরু করে, জাতীয় নিরাপত্তা, সিনেমা ইন্ডাস্ট্রি থেকে ব্যক্তিগত নথিপত্র কিছুই বাদ যায়নি। এরমধ্যে কিছু ছিল একেবারে দুনিয়া কাঁপানো। বর্ষপূর্তিতে আরও একবার নেট দুনিয়ার আলোচনার কেন্দ্রবিন্দুতে উইকিলিকস। সৌজন্যে সেই সোশ্যাল মিডিয়া। 

সোশ্যাল মিডিয়ায় দাবি করা হয় বর্যপূর্তিতে উইকিলিকসের পক্ষ থেকে কিছু তথ্য ফাঁস করা হয়েছে। ফাঁস হওয়া ফাইলগুলিতে স্টিভ জবস, ‘পেডোপডেস্টা’ থেকে শুরুব  করে রয়েছে আফগানিস্তান, সিরিয়া এবং অন্যান্য জ্বলন্ত বিষয়। এছাড়াও এতদিন পর্যন্ত যেসকল তথ্য উইকিলিকস ফাঁস করেছে সেই সকল তথ্য ফের তারা সামনে নিয়ে এসেছে বলেও দাবি করা হয় নেট দুনিয়ায়। এই খবর ছড়িয়ে পড়তেই হইচই পড়ে যায় গোটা বিশ্বে। ফের কি বোমা ফাটাল জুলিয়ান আসঞ্জের সংস্থা তা জানার জন্য শোরগোল পড়ে যায়।

অপরদিকে, বিষয়টি কতটা সত্যি তা নিয়েও উঠতে শুরু করে প্রশ্ন। কারণ সোশ্যাল মিডিয়ায় দাবি করা হলেও, উইকিলিকসের অফিশিয়াল সাইটে কোনও ফাইলেরই হদিশ মেলেনি। এমনকি উইকিলিকস যদি কোনও ফাইল ফাঁস করে, তার আগে তাদের তরফ থেকে একটি বার্তা দেওয়া হয়। তেমন কোনও বার্তাও এদিন মেলেনি। ফলে উইকিলিকসের বর্ষপূর্তিতে ফের শিরোনামে এই সংস্থা এলেও, দিনের শেষে বিষয়টি গুজব বলেই ধরে নেওয়া হয়েছে।