Asianet News BanglaAsianet News Bangla

Argentina vs Brazil: কাতারের টিকিট এখনও পেল না আর্জেন্টিনা, মেসিকে রুখে দিল ব্রাজিল

বুধবার ভোরে গোলশূন্য ড্রতেই শেষ হল আর্জেন্টিনা বনাম ব্রাজিল (Argentina vs Brazil), ২০২২ ফিফা বিশ্বকাপের (2022 FIFA World Cup) যোগ্যতা অর্জনের ম্যাচ। লিওনেল মেসিদের (Lionel Messi) কাতারের (Qatar) টিকিট পেতে অপেক্ষা করতে হবে জানুয়ারি পর্যন্ত। 
 

Argentina vs Brazil: Lionel Messi fails to score, Game ends in 0-0 draw ALB
Author
Kolkata, First Published Nov 17, 2021, 8:13 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার ভোরে ছিল বহু প্রতীক্ষিত আর্জেন্টিনা বনাম ব্রাজিল (Argentina vs Brazil), ২০২২ ফিফা বিশ্বকাপের (2022 FIFA World Cup) যোগ্যতা অর্জনের ম্যাচ। একইসঙ্গে ব্রাজিলের ১৩ ম্যাচের অপরাজিত থাকার দৌড় থামানো এবং বিশ্বকাপের টিকিট নিশ্চিত করার লক্ষ্যে নেমেছিল লিওনেল মেসির (Linel Messi) আর্জেন্টিনা। চোটের কারণে ব্রাজিলের জার্সি গায়ে অবশ্য তাঁর পিএসজি (PSG) সতীর্থ নেইমার (Neimar) ছিলেন না। অধিকাংশ সময় খেলায় আধিপত্য রেখে এবং শেষভাগে দারুণ সুযোগ তৈরি করেও, ব্রাজিলের গোলমুখ খুলতে পারলেন না মেসি। ম্যাচ শেষ হল গোলশূন্য ড্রতে। ফলে কাতার বিশ্বকাপের (Qatar World Cup) টিকিট পেতে তাদের অপেক্ষা করতে হবে সেই জানুয়ারি মাস পর্যন্ত। 

প্রথমার্ধে আর্জেন্টিনাই বেশি সুযোগ পেয়েছিল। অ্যাঞ্জেল দি মারিয়া (Angel Di Maria) একটি একক দৌড়ে প্রায় গোল করে ফেলেছিলেন, কিন্তু শেষ পর্যন্ত বল তিন কাঠিতে থাকেনি। দ্বিতীয়ার্ধে, দুই পক্ষই কিছুটা নিরাপদে খেলে। মূলত তাদের রক্ষণের উপরই নির্ভরশীল ছিল। তবে ম্যাচের একেবারে শেষ মুহূর্তে মেসি একটি দূরপাল্লার শট নিয়েছিলেন। ব্রাজিলিয় গোলরক্ষক অ্যালিসন (Alisson), তা আটকে দেন। বল দখলের ক্ষেত্রে ব্রাজিলের থেকে আর্জেন্টিনা কিছুটা এগিয়ে ছিল। মেসি কয়েকটি একক দক্ষতায় বল নিয়ে হানা দিয়েছিলেন ব্রাজিলের গোলমুখে, কিন্তু কাঙ্খিত ফল আসেনি। 

আর্জেন্টিনা ছয়টি কর্নার আদায় করে নিয়েছিল, সেখানে ব্রাজিল একটিও কর্নার পায়নি। দুই ফুটবল শক্তির টক্করে মোট সাতটি হলুদ কার্ড দেখান রেফারি। তবে কিছুটা বিস্ময়কর ভাবেই কেউই লাল কার্ড দেখেননি। আর্জেন্টিনার নিকোলাস ওটামেন্ডির (Nicolas Otamendi) কনুই লেগেছিল ব্রাজিলিয় উইঙ্গার রাফিনহার (Raphinha) গায়ে। রেফারিরা সেইক্ষেত্রেও লাল কার্ড দেননি। 

এদিন খেলা ছিল আর্জেন্টিনার ঘরের মাঠ সান হুয়ানে (San Juan)। পুরো ঠাসা স্টেডিয়ামে মেসিরা দারুণ উজ্জীবিত ফুটবল খেললেন, কিন্তু কাজের কাজটা হল না। এদিনের ম্যাচে অবশ্য চাপ ছিল আলবিসেলেস্তেদের উপরই। গত অক্টোবরেই ব্রাজিল বিশ্বকাপের টিকিট পাকা করে ফেলেছিল। তাই তারা অনেক খোলা মনে খেলেছে, অনেক বেশি আক্রমণের সুযোগ তৈরি করেছে। হলুজ জার্সিরা জিততেও পারত, যদি না আর্জেন্টিনার তিন কাঠির নিচে এমিলিয়ানো 'ডিবু' মার্টিনেজ (Emiliano Dibu Martinez) না থাকতেন। তাঁর বেশ কিছু দারুণ সেভ এবং ব্রাজিলের ফুটবলারদের দুর্বল ফিনিশিংই তাদের জয়ের পথে অন্তরায় হয়ে দাঁড়ায়।

ব্রাজিল এবং আর্জেন্টিনাই দক্ষিণ আমেরিকার বাছাইপর্বে পয়েন্ট তালিকায় সবার উপরে রয়েছে। আর্জেন্টিনা এখনও বিশ্বকাপে তাদের জায়গা পাকা করতে না পারলেও, সেটা শুধুমাত্র সময়ের ব্যাপার। উভয় দলই যোগ্যতা অর্জন পর্বে এখনও পর্যন্ত অপরাজিত। ব্রাজিল যদি এই নিয়ে টানা ১৩ ম্যাচ না হেরে থাকে, আর্জেন্টিনাও একটানা ২৭ ম্যাচ অপরাজিত রয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios