বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে বেশ কঠিন গ্রুপে পড়ল ভারত। সুনিল ছেত্রীদের সঙ্গে একই গ্রুপে রয়েছে এশিয় চ্যাম্পিয়ন তথা বিশ্বকাপ ২০২১-এর আয়োজক দেশ কাতার। এছাড়া গ্রুপ ই-তে রয়েছে ওমান, বাংলাদেশ ও আফগানিস্তান। বুধবার কুয়ালালামপুরে এএফসি হাউসে এই যোগ্যতা অর্জন পর্বের ক্রীড়াসূচি নির্ধারিত হয়।

আগামী ৫ সেপ্টেম্বর ঘরের মাঠে ওমানের বিরুদ্ধে ম্য়াচ দিয়ে এই প্রতিযোগিতা শুরু করবে ভারত। প্রতি দলের সঙ্গে হোম অ্যাওয়ে পদ্ধতিতে দুটি করে ম্যাচ খেলা হবে।

এই গ্রুপে বিশ্বকাপের আয়োজকরা থাকায় ভারতের অবশ্য সামান্য সুবিধাই হয়েছে। আয়োজক দেশ হওয়াতে এমনিতেই বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে কাতার। ফলে গ্রুপে দ্বিতীয় হলেই ভারতের সামনে পরের রাউন্ডে খেলার সুযোগ আসবে।

৪০টি এশিয় দলকে ৫ দলের মোট ৮ টি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপের সেরা দল ও ১২টি গ্রুপের মধ্যে সেরা ৮টি দল ও সেই সঙ্গে গ্রুপে দ্বিতীয় হওয়া সেরা ৪টি দল মিলিয়ে মোট ১২টি দল ফাইনাল রাউন্ডের খেলা হবে। ৬ দলের দুটি গ্রুপে ভাগ করে হোম-অ্যাওয়ে পদ্ধতিতে দুটি করে ম্যাচের রাউন্ড রবিন লিগ খেলা হবে। সেরা চারটি দল ২০২২ বিশ্বকাপে খেলবে। একই সঙ্গে সরাসরি ২০২৩ এশিয়ান কাপে খেলার সুযোগও পাবে। আর পঞ্চম দলের সামনে থাকবে প্লেঅফ খেলে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের সুযোগ।

ভারতের ম্যাচগুলির সম্পূর্ণ ক্রীড়াসূচি

৫ সেপ্টেম্বর - ভারত বনাম ওমান

১০ সেপ্টেম্বর - কাতার বনাম ভারত

১৫ অক্টোবর - ভারত বনাম বাংলাদেশ

১৪ নভেম্বর - আফগানিস্তান বনাম ভারত

১৯ নভেম্বর - ওমান বনাম ভারত

২৬ মার্চ - ভারত বনাম কাতার

৪ জুন - বাংলাদেশ বনাম ভারত

৯ জুন - ভারত বনাম আফগানিস্তান