বিগত দুই মাস ধরে ভারতীয় ফুটবলপ্রেমিরা অধীর আগ্রহে অপেক্ষায় ছিল যে কবে প্রকাশিত হবে ইন্ডিয়ান সুপার লিগ বা আইএসএল এর সময়সূচি। সেই বহুপ্রতিক্ষিত ঘোষণার জন্য এবার নতুন অভিনবত্বের প্রকাশ করল আয়োজনকারী সংস্থা ফুটবল স্পোর্টস অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড যা সংক্ষেপে এফএসডিএল নামে পরিচিত। আগামীকাল অর্থাৎ ৩০ অক্টোবর বিকেল সাড়ে চারটে থেকে নিজেদের ফেসবুক ও ইউটিউবে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে এবারের আইএসএল এর সূচি ঘোষণা করা হবে। আজ বৃহস্পতিবার নিজেদের বিভিন্ন সোশ্যাল মিডিয়া একাউন্টগুলো থেকে এমনটাই জানিয়েছে আইএসএল কর্তৃপক্ষ। 

সাধারণত অন্যান্য বছর নিজেদের সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইটে আইএসএল-এর সূচি ঘোষণা করে দেয় এফএসডিএল। কিন্তু করোনার প্রাদুর্ভাব ছাড়াও এই বছরের আইএসএল হতে চলেছে অনেকটাই আলাদা। তাছাড়া এই বছরই আইএসএলে যুক্ত হয়েছে ভারতবর্ষের সর্বাপেক্ষা ঐতিহ্যশালী ও সেরা দুই ক্লাব ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। এর ফলে আইএসএল এর সোশ্যাল মিডিয়া পেজগুলিতে ফ্যান এনগেজমেন্টের হার এক লাফে বেড়েছে অনেকটাই।

দুই প্রধানের অন্তর্ভুক্তিকরণের ফলে ফ্যান এনগেজমেন্ট বাড়ার বিষয়টি মাথায় রেখে নিজেদের ভিউয়ারশিপ ও এনগেজমেন্ট বাড়াতে এবার আইএসএল এর ক্রীড়াসূচি লাইভ সম্প্রসারণের মাধ্যমে প্রকাশ করতে চলেছে এফএসডিএল। ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের সূচিও একইভাবে লাইভ সম্প্রচারিত হয় টিভিতে, আর সেই বিষয়টিকে মাথায় রেখেই সম্ভবত এমন অভিনব সিদ্ধান্ত এফএসডিএল এর। আগামী ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে এবারের আইএসএল। কালকেই পরিষ্কার হয়ে যাচ্ছে কলকাতার দুই প্রধান কবে নিজেদের অভিযান শুরু করবে।