কোপার অনুশীলনে তিনি ছিলেন মধ্যমণি। তাঁকে সামনে রেখেই দক্ষিণ আমেরিকা জয়ের স্বপ্ন দেখিছিলেন ব্রাজিল কোচ তিতে। স্বপ্ন সত্যি হয়েছে, কিন্তু নেইমারকে ছাড়া।  কারণ প্রস্তুতি পর্বে কাতারের বিরুদ্ধে ফ্রেন্ডলি ম্যাচে চোট পেয়ে কোপা থেকে ছিটকে গিয়েছিলেন ব্রাজিলের ওয়ান্ডার ম্যান। তখন আরও একটা বিতর্কে জড়িয়ে পরেছিলেন তিনি। নেইমারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছিলেন এক মডেল। চোট নিয়েই থানায় একাধিকবার চক্কর কাটতে হয়েছিল তারকা ফুটবলারকে। ধর্ষণের অভিযোগ থেকে মুক্তি পেলেও দল বদলের ধাক্কায় গত প্রায় একটা মাস কাটাতে হয়েছে নেইমারকে। বার্সেলোনায় তিনি ফিরছেন এটা ধরে নিয়ে বর্তমান ক্লাব, প্যারিস সাঁ জাঁ’র সঙ্গে দুরত্ব তৈরি করেন। কিন্তু দল বদলের শেষ দিন পর্যন্ত চেষ্টা করেও নেইমারকে দলে তুলতে পারেনি বার্সেলোনা। তাই মনে রাগ চেপে রেখেই এই মরসুমেও প্যারিসের ক্লাবেই থেকে যেতে হচ্ছে নেইমারকে। তবে এত কিছুর মধ্যে একটাই ভাল খবর তাঁর জন্য। মরসুমের প্রথম ম্যাচটা নিজের দেশের জার্সিতে খেলতে পারবেন নেইমার জুনিয়র। 

শুক্রবার মিয়ামিতে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে নামচে চলেছে ব্রাজিল। আর এই ম্যাচে দেশের জার্সিতে মাঠে নামতে চলেছেন নেইমার জুনিয়র। ম্যাচের আগের দিনই এই কথা জানিয়ে দিলেন ব্রাজিল কোচ তিতে। কিন্তু ব্রাজিল কোচ এই ঘোষণা করার পরই একটা প্রশ্ন উড়ে আসে সাংবাদিক সম্মেলনে, নেইমার কি সত্যই ফিট? প্রশ্ন শুনে চটে যান তিতে। বলেন, ‘আমরা এতটাও দায়িত্বজ্ঞানহীন নই যে একজন আনফিট ফুটবলারকে মাঠে নামিয়ে দেব। প্রশ্নটা ওঁর কেরিয়ারের। নেইমার সুস্থ বলেই ওকে দলে রাখা হয়েছে।’ চোট কাটিয়ে নেইমারের  প্রত্যাবর্তনের পাশাপাশি কলম্বিয়ার ম্যাচে ব্রাজিল জার্সিতে অভিষেক হতে পারে রিয়াল মাদ্রিদের হয়ে দুরন্ত ফুটবল খেলা ভিনিসিয়াস জুনিয়রের। 

মনে অনেক রাগ ও অভিমান নিয়ে মাঠে নামতে চলেছেন নেইমার জুনিয়র। ফুটবল বিশ্বও বসে আছে ব্রাজিল ফুটবলের বর্তমান মহাতারকের মাঠে ফিরের অপেক্ষায়। কতটা চমক দিতে পারবেন নেইমার জুনিয়র? উত্তর দেবে মিয়ামির ৯০ মিনিটের লড়াই।