Asianet News BanglaAsianet News Bangla

চ্যাম্পিয়ন্স লিগে একই গ্রুপে বায়ার্ন ও বার্সা, দেখে নিন পুরো গ্রুপ বিন্যাস

উয়েফা ঘোষণা করল  চ্যাম্পিয়ন্স লিগ ২০২২-২৩-এর সূচি (UEFA Champions League Draw)।  একই গ্রুপে পড়ল বায়ার্ন মিউনিখ (Bayern Munich) ও বার্সেলোনা (Barcelona)। এছাড়া একই গ্রুপে রয়েছে ইন্টার মিলান। 

UEFA announced Champions League draw 2022-23 Barcelona and Bayern Munich in group of death spb
Author
First Published Aug 26, 2022, 9:38 PM IST

হয়ে গেল ২০২২-২৩ মরসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র। আর গ্রুপ নির্ণয় পর্বই অনেকটা বাড়িয়ে দিল এবারের চ্যাম্পিয়নস লিগের লড়াই।  কারণ একেই হয়তো বলে ভাগ্যের খেলা। বায়ার্ন মিউনিখ ছেড়ে পোলিশ তারকা স্ট্রাইকার রবার্ট লেওনডস্কি বার্সালোনা আসা নিয়ে কম চাপানউতোর  হয়নি। আর চ্যাম্পিয়ন্স লিগের গ্রু বিন্যাসে সেই বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ পড় একই গ্রুপে। গ্রুপ সি-তে বায়ার্ন মিউনিখ, বার্সেলোনার সঙ্গে রয়েছে ইন্টার মিলান ও প্লজেন।  ফলে এবারের চ্যাম্পিয়ন্স বিগের সি গ্রুপকে ইতিমধ্যেই গ্রুরপ অফ ডেথ আখ্যা দিয়েছে ফুটবল বিশেষজ্ঞরা। বার্সেলোনা, ইন্টার মিলান ও বায়ার্ন মিউনিখ মিলে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে মোট ১৪বার। ফলে গ্রুপ অফ ডেথ বলাটাও স্বাভাবিক। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে বায়ার্ন মিউনিখ বনাম এফসি বার্সেলোনা ম্যাচ ঘিরে এখন থেকেই চড়তে শুরু করেছে পারদ। প্রাক্তন দলের বিরুদ্ধে নতুন দলকে লেওনডস্কি জয় এনে দিতে পারেন কিনা, নাকি শেষ হাসি হাসে বায়ার্ন সেটাই দেখার।

গতবারের চ্যাম্পিয়ন দল রিয়াল মাদ্রিদ পড়েছে ‘এফ’ গ্রুপে। আরবি লাইপজিগ, শাখটার ডনেৎস্ক আর সেল্টিককে নিয়ে গড়া গ্রুপ হলেও রিয়ালের কাজটা সহজ হবে না। লাইপজিগ এই কদিন আগেও বায়ার্ন মিউনিখের ঘাম ঝরিয়ে ছেড়েছিল জার্মান সুপার কাপের ফাইনালে। সেল্টিক তো স্কটিশ লিগের চ্যাম্পিয়ন দল। ইউক্রেনের লিগের শীর্ষ সারির দল শাখটারও নিয়মিত খেলে চ্যাম্পিয়ন্স লিগে। ফলে আপাতদৃষ্টিতে কাজটা সহজ নয় রিয়ালেরও। পিএসজিও বেশ চ্যালেঞ্জিং গ্রুপেই পড়েছে। প্রতিযোগিতার ‘এইচ’ গ্রুপে দলটির প্রতিপক্ষ জুভেন্টাস, বেনফিকা আর মাকাবি হাইফা। ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাস কাজটা কঠিন করে তুলবে মেসি, নেইমার, এমবাপেদের। বেনফিকাও কী করতে পারে, সেটা তো দেখা গেছে গেল মরসুমেই! বার্সেলোনাকে হারিয়ে গ্রুপের দ্বিতীয় সেরা দল হয়ে উঠেছিল চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয়। ফলে মেসিদের গ্রুপটাকেও ‘সহজ’ বলা চলছে না আদৌ।

একনজরে দেখে নেওয়া যাক চ্যাম্পিয়ন্স লিগের ক্রীড়াসূচির গ্রুপ বিভাজন।
গ্রুপ এ- আয়াখ আমস্টারডাম, লিভারপুল, নাপোলি, রেঞ্জার্স।
গ্রুপ বি- পোর্তো, অ‌্যাটলেটিকো মাদ্রিদ, লেভারকুসেন, ক্লাব ব্রুজ।
গ্রুপ সি- বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা, ইন্টার মিলান ও প্লজেন।
গ্রুপ ডি- ফ্র‌াঙ্কফুর্ট, টটেনহ্যাম, স্পোর্টিং লিসবন, মার্সেই।
গ্রুপ ই- এসি মিলান, চেলসি, সালজবার্গ ও দিনামো জাগরেব।
গ্রুপ এফ- রিয়াল মাদ্রিদ, লিপজিগ, শাখতার ও সেল্টিক।
গ্রুপ জি- ম্যানচেস্টার সিটি, সেভিয়া, ডর্টমুন্ড, কোপেনহেগেন।
গ্রুপ এইচ- পিএসজি, জুভেন্তাস, বেনফিকা ও ম্যাকাবি হাইফা।

Follow Us:
Download App:
  • android
  • ios