17

এই বছের দেবীর দোলায় আগমন ফল মড়ক। দেবীর গজে গমন ফল শুভ।

Subscribe to get breaking news alerts

27

মহাপঞ্চমী


এই বছরের পরিস্থিত এখনও কারও জানা নেই। তবে অন্য বছর এই দিনে সমস্ত প্যান্ডেলে মা এসে পড়েন। রাস্তায় ছোট থেকে বড় সমস্ত মানুষের ঢল, একবার মায়ের দর্শণের জন্য। মহাপঞ্চমী  ৪ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ বুধবার।

37

মহাষষ্ঠী 


এই দিনে হয় মায়ের বোধন। অন্য বছর এই দিনে চারিদিকে আলোর সাজে ঘরের মেয়ে উমার বন্দনায় ব্যস্ত বাঙালি। নতুন জামা আর শিউলির গন্ধে প্রকৃতি নিয়েছে এক অন্য রূপ। এ বছরের মহাষষ্ঠী ৫ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার।

47

মহাসপ্তমী


অন্য বছর এই সময়ে প্রায় বেশিরভাগ প্যান্ডেলের ঠাকুর দেখা হয়ে গিয়েছে। বন্ধু ও পরিবারের সঙ্গে আড্ডা, খাওয়া-দাওয়া, নতুন কাপড় সবকিছু মিলিয়ে এদিনে পুজোর আনন্দ এক অন্য মাত্রা নেয়। নবপত্রিকা স্নানের মধ্যে দিয়ে এ বছরের মহাসপ্তমী পালিত হবে ৬ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০ শুক্রবার।

57

মহাষ্টমী


এ দিনে মহাঅষ্টমীরকল্পারম্ভ। এ দিন হবে সন্ধিপুজো ও কুমারী পুজোর তিথি। এ বছরের মহাষ্টমী ৭ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০ শনিবার।

67

মহানবমী


এই দিনটি থেকেই শুরু হয়ে যায় মন খারাপের পালা। ঘরের মেয়ের ফিরে যাওয়ার সময় হয়ে এল। এই দিনের রাতের পর থেকই আনন্দ মিলে মিশে যায় বিদায়ের সুরে। এ বছরের মহানবমী ৮ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ রবিবার।

77

বিজয়া দশমী


এই দিনেই, বছরের মতো মা উমাকে বিদায় জানানোর পালা। অপেক্ষা আরও এক বছরের। সিঁদুর খেলা, বিসর্জন সব কিছু মিলিয়ে কোথায় যেন মন খারাপের মধ্যেও আশা থাকে আগামী বছর আবার ফিরে আসবে ঘরের মেয়ে। এ বছরের বিজয়া দশমী ৯ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর সোমবার।