18


আজ দশমী। পুজোর আনন্দে এতদিন খুশির রেশ ছিল বাঙালির মনে। চলতি বছরে মহাসঙ্কট কাটিয়ে যেন ফের ছন্দে ফিরেছে আট থেকে অষ্টাদশী। মা দুর্গার আজ বিদায়ের পালা। ইতিমধ্যেই দেবী দূর্গার বিদায়ে সকলের মন ভারাক্রান্ত।

Subscribe to get breaking news alerts

28


গত ৪ দিন ধরে মুম্বইয়ের মুখার্জি বাড়িতেও ধুমধাম করে চলছে দুর্গাপুজো সেলিব্রেশন। ডাকের সাজে সেজে উঠেছে মা দুর্গা। মুম্বইয়ের রানি মুখোপাধ্যায়ের বাড়ির পুজোয় জমায়েত হয়েছেন তারকারা। বাড়ির পুরো পরিবারের সঙ্গে মুম্বইতে দুর্গাপুজোর আনন্দে মেতে উঠেছেন কাজল ও রানি।

38

মুম্বইতে দুর্গাপুজোর আনন্দে মেতে উঠেছেন বলি তারকারা। রানির বাড়ির পুজোয় হাজির হয়েছিলেন রাজকুমার পত্নী পত্রলেখা। বিয়ের পর প্রথম পুজো। শাড়ি পরে পুজোতে সামিল হয়েছিলেন পত্রলেখা। কাজলের মা তনুজা ও বোন তানিশার সঙ্গে  নজর কেড়েছেন পত্রলেখা।

48


সবুজ রঙের শাড়ি, তার সঙ্গে ফুলস্লিভ ব্লাউজ, মাখায় বাঁধা খোপা, একেবারে অন্য অবতারে ধরা দিয়েছেন রাজকুমার পত্নী পত্রলেখা। সকলের সঙ্গে এবং মা দুর্গার সামনে দাঁড়িয়েও ছবিতে পোজ দিয়েছেন অভিনেত্রী ।ইতিমধ্যেই মুম্বইয়ের মুখোপাধ্যায় বাড়ির পুজো দেখতে প্রচুর মানুষের সমাগম হয়েছে।  

58


সবুজ রঙের শাড়ি, তার সঙ্গে ফুলস্লিভ ব্লাউজ, মাখায় বাঁধা খোপা, একেবারে অন্য অবতারে ধরা দিয়েছেন রাজকুমার পত্নী পত্রলেখা। সকলের সঙ্গে এবং মা দুর্গার সামনে দাঁড়িয়েও ছবিতে পোজ দিয়েছেন অভিনেত্রী।
 

68


মুম্বইয়ের রানি মুখোপাধ্যায়ের বাড়ির পুজোয় জমায়েত হয়েছেন তারকারা। মহাষ্টমীর দিন যেন চাঁদের হাট বসেছিল মুখোপাধ্যায় বাড়ির পুজোয়। রানির বাড়ির পুজোয় হাজির হয়েছিলেন রাজকুমার পত্নী পত্রলেখা। পত্রলেখার গর্জিয়াস রূপে মুগ্ধ অনুরাগীরা। শাড়িতে হট ডিভা-দের দেখে চোখ ফেরানো দায়। মুখোপাধ্যায় পরিবারের এই দুর্গাপুজো বরাবরই মুম্বইয়ের আকর্ষণের কেন্দ্রবিন্দু। সকলেই সামিল হন এই পুজোতে। বিশেষত এই পুজোর দিনে বাঙালি তারকারা ভোগ খেতে পৌঁছে যান রানি-কাজলের পুজোয়।

78

২০২১ সালের  ১৫ ডিসেম্বর বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন রাজকুমার রাও ও পত্রলেখা পাল । তবে পুরো বিষয়টিই মিডিয়ার আড়ালে রেখেই করতে চেয়েছিলেন রাজকুমার ও পত্রলেখা। তাই সেভাবে জানাজানি হতে দেননি। তবে অতিমারির কথা মাথায় রেখেই নাকি ছিমছাম আয়োজন করেছিলেন এই প্রেমিক জুটি। ঘনিষ্ঠ বন্ধু-বান্ধব ও পরিবারের উপস্থিতিতেই চারহাত এক হয়েছিল রাজকুমার ও পত্রলেখার।  

88


পুজো উপলক্ষে  পরিবারের সমস্ত সদস্যরা একত্রিত হয়েছেন। বলা যেতে পারে দুর্গাপুজো হল মুখোপাধ্যায় পরিবারের চাঁদের হাট। পুজোর চারদিন ধরে হৈ হুল্লোড় করে আনন্দে কাটান সকলে। পুজো উপলক্ষে  সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়েছে মুখোপাধ্যায় বাড়ির পুজোতে।পুজোর চারদিন বলিউডের তারকাদেরও জমায়েত হয় এই পুজোতে। বহু পুরোনো এই পুজো। স্বাধীনতার বছর থেকেই শুরু হয় এই  নর্থ বম্বে সার্বজনীন দুর্গাপুজোর। অর্থাৎ দেশের স্বাধীনতার যত বছর বয়স ঠিক ততদিন হয়েই চলছে এই পুজো।মুম্বইয়ের প্রবাসী বাঙালিদের কাছে একটা আবেগ মুখোপাধ্যায় বাড়ির পুজো। 

Read more Articles on