17

সতীর্থ শামিকে সম্পূর্ণ সমর্থন করে, বিরাট কোহলি বলেছেন, 'কাউকে তার ধর্ম নিয়ে আক্রমণ করা, একজন মানুষ হিসাবে সবচেয়ে খারাপ কাজ। এটি (ধর্ম) একটি অত্যন্ত পবিত্র এবং ব্যক্তিগত বিষয়। কিছু মানুষ (এভাবে) তাদের হতাশা দূর করেন, কারণ তারা আমাদের কাজটাই বুঝতে পারে না। 

Subscribe to get breaking news alerts

27

তিনি সোশ্যাল মিডিয়ায় শামিকে সাম্প্রদায়িক আক্রমণ করা ব্যক্তিদের মেরুদন্ডহীন বলেও আখ্যা দিয়েছেন। বিরাট বলেন, 'আমরা মাঠে নেমে খেলি, সোশ্যাল মিডিয়ায় থাকা মেরুদন্ডহীনদের দল নই। এটা (সোশ্যাল মিডিয়া ট্রোলিং) কিছু লোকের কাছে বিনোদন হয়ে উঠেছে, যা খুবই দুঃখজনক। মানুষের হতাশার উপর ভিত্তি করে এই সমস্ত নাটক তৈরি করা হচ্ছে'।

 

37

কোহলি আরও জানিয়েছেন মহম্মদ শামির পাশে, টিম ইন্ডিয়ার ২০০ শতাংশ সমর্থন রয়েছে। সাফ জানিয়েছেন, এইসব সাম্প্রদায়িক আক্রমণ করে ভারতীয় দলের সদস্যদের ভ্রাতৃত্ববোধকে নড়বড়ে করা যাবে না। শামি ভারতকে অনেক ম্যাচে, জিতিয়েছেন। যারা সেগুলি এবং শামির দেশের প্রতি আবেগকে উপেক্ষা করে, তাদের নিয়ে কোহলি এক মিনিটও সময় নষ্ট করতে চান না বলেও জানিয়েছেন। 
 

47

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ১০ উইকেটে হারের ম্যাচে, বস্তুত কোহলি ছাড়া কোনও ভারতীয় ক্রিকেটারই প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেননি। শামির জন্যও দিনটা খুবই খারাপ ছিল। কিন্তু, সবাইকে ছেড়ে তিনি মুসলিম হওয়ায়, তাঁকেই নিশানা করেছিলেন একাংশের ভারতীয় সমর্থক। শামির ইনস্টাগ্রাম ভরে গিয়েছিল জঘন্য মন্তব্যে। এমনকী কেউ কেউ তাঁকে বিশ্বাসঘাতকও বলেছিল।
 

57

তবে বিশ্বকাপে ভারতের সামনে অনেক বড় হয়ে দাঁড়িয়েছে হার্দিক পান্ডিয়া প্রশ্ন। আগেই পিঠের চোটের জন্য বল করছিলেন না এই অলরাউন্ডার, তার উপর পাকিস্তানের বিরুদ্ধে ব্যাট করতে গিয়ে আবার কাঁধে আঘাত পান। নিউজিল্যান্ডের বিরুদ্ধে অবশ্য তিনি খেলবেন বলেই মনে করা হচ্ছে। কারণ, কোহলি এদিন জানিয়েছেন, পান্ডিয়া সুস্থ হয়ে গিয়েছেন। তবে তিনি খেললেও বল করেন কিনা, সেটাই দেখার। 

67

অনেকেই পান্ডিয়ার বদলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শার্দুল ঠাকুরকে খেলানোর কথা বলেছেন। কোহলি অবশ্য জানিয়েছেন, শার্দুল টিম ম্যানেজমেন্টের পরিকল্পনার অংশ। ক্রমাগত তিনি নিজেকে প্রমাণ করেছেন। তিনি দলের জন্য দারুণ মূল্যবান। তবে তাঁকে কবে, কোথায়, কোন ভূমিকায় দেখা যাবে, তা তিনি এখনই বলতে পারবেন না, বলে জানিয়েছেন ভারত অধিনায়ক। কাজেই কিউইদের বিরুদ্ধে তাঁর খেলার সম্ভাবনা নেই। 

77

অন্যদিকে, ম্যাচের আগে নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট হুশিয়ারি দিয়েছেন, পাকিস্তান ম্যাচে শাহীন আফ্রিদি যা করে দেখিয়েছিলেন, তিনিও তাই করার চেষ্টা করবেন, অর্থাৎ ভারতের প্রদান তিন উইকেট দখল করবেন। এই প্রসঙ্গে বিরাট কোহলি বলেছেন, স্পষ্টতই বিশ্বকাপে বেশ কিছু ভাল মানের বোলারের বিরুদ্ধে খেলতে হবে। কাজেই এটা নতুন কোনও চ্যালেঞ্জ নয়। তবে ট্রেন্ট সেটা করতে অনুপ্রাণিত হলে, আমাদেরও তার উপর চাপ সৃষ্টি করতে এবং তার মোকাবিলা করার জন্য নিজেদেরকে অনুপ্রাণিত করতে হবে। 

Read more Articles on