19

গত দেড় বছরেরও বেশি সময় ধরে বিশ্বে করোনার প্রকোপ চলছে। এখন পর্যন্ত সমগ্র বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৫ কোটি মানুষ। মারা গেছেন ৪৮ লক্ষ।

Subscribe to get breaking news alerts

29

গবেষকরা বলছেন ভ্যাকসিন এবং অনেকদিন (প্রায় দুবছর) ভাইরাসের সঙ্গেই বসবাস করার ফলে করোনার বিরুদ্ধে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দুই বছর আগের থেকে অনেকটাই বেড়েছে।

39

ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের প্রতিষ্ঠাতা চেয়ার, স্যার ম্যালকম গ্রান্ট জানাচ্ছেন কোভিড -১৯ ভাইরাস ধীরে ধীরে 'সাধারণ সর্দি'র মতো হয়ে উঠবে।

49

তবে তাতে কিছুটা সময় লাগবে। মনে করা হচ্ছে আগামী কয়েক মাসের মধ্যে সেই প্রক্রিয়া শুরু হয়ে যাবে। অর্থাৎ সাধারণ সর্দি কাশিতে পরিণত হবে করোনা। 

59

জানা গিয়েছে করোনার আরও মারাত্মক নতুন রূপের আশঙ্কাকে উড়িয়ে দিয়েছেন গবেষকরা। তারা বলছেন করোনাভাইরাসের এমন কোনও স্ট্রেন তৈরি হওয়ার সম্ভাবনা নেই যা ভ্যাকসিনকে পুরোপুরি এড়িয়ে যাবে।

69

গ্রান্ট বলছেন এটি এখনও একটি ভয়াবহ মহামারী। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি সপ্তাহে ৫৩ হাজার মানুষের মৃত্যু হয়। তাই ঝুঁকি এখনও কমেনি। 

79

গবেষকের দাবি অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে যদি রোগ নির্ণয় করা যায়, তবে দ্রুত করোনার মোকাবিলা করা যাবে। মানুষ সুস্থও হবেন দ্রুত। 

89

এর আগে একই মত দিয়েছিলেন প্রফেসর ডেম সারাহ গিলবার্ট, যার কাজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন তৈরিতে সহায়তা করেছিল। 

99

সারাহ এক সময় বলেছিলেন করোনা ভাইরাস চারদিকে ছড়িয়ে পড়ার পর দুর্বল হয়ে যায়। তাই আগামীতে কোভিড-১৯ হালকা একটি রোগে পরিণত হবে।