110

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিতর্কের জন্য নতুন নন। তাঁর বেশ কয়েকটি বিবৃতি বিশ্বজুড়ে মানুষকে কখনও হাসিয়েছে, কখনও রাগিয়েছে। তবে তিনি রয়েছেন নিজের তালেই। 

Subscribe to get breaking news alerts

210

অঙ্কে যে তাঁর মাথা কিছুতেই খোলতাই হয় না, বুঝিয়ে দিয়েছিলেন ইমরান। বলেছিলেন ৪০-৫০ লক্ষ জনসংখ্যার নিউজিল্যান্ড বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ৩০০ কোটি জনসংখ্যার ভারতকে পরাজিত করেছে। উল্লেখ্য, ভারতের আনুমানিক জনসংখ্যা প্রায় ১৩৬ কোটি।

310

ভূগোলে ইমরান খান যে অসামান্য জ্ঞান রাখেন, তার নমুনা দিয়েছিলেন ২০১৮ সালে। তিনি বলেছিলেন আফ্রিকা একটি "উদীয়মান দেশ"। ২০১৯ সালে, ফের বিতর্ক তৈরি করে ইমরানের বক্তব্য ছিল জার্মানি এবং জাপান নাকি সীমান্ত ভাগ করে নিয়েছে।

410

আফগানিস্তানে তালিবানদের দখল নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ইমরান খান বলেছিলেন দায়ত্বের শিকল এতদিনে ভাঙল কাবুল। নির্লজ্জ ভাবেই পাকিস্তান তালিবানদের স্তুতি করেছিল প্রকাশ্যে, ইমরান খানের সুরেই। 

510

জুন মাসে সাংবাদিক জোনাথন সোয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে পাক প্রধানমন্ত্রী বলেছিলেন, যদি একজন মহিলা খুব কম কাপড় পরেন তবে তা পুরুষের উপর প্রভাব ফেলবে। কারণ পুরুষ মানুষ রোবট নয়। এটা সাধারণ জ্ঞান। তার এই বক্তব্য নিয়ে ব্যাপক জল ঘোলা হয়। 

610

পাকিস্তানে যৌন অপরাধ বৃদ্ধি পাচ্ছে মোবাইল ফোনের জন্য। পাক প্রধানমন্ত্রী এহেন হাস্যকর যুক্তিতে অবাক হয়েছিল গোটা বিশ্ব। পিটিআই প্রধান সম্প্রতি আরেকটি বিতর্কের জন্ম দিয়েছিলেন যখন তিনি মোবাইলকে ধর্ষণের সংখ্যা বাড়ার কারণ বলে ব্যাখ্যা করেন। 

710

ক্রিকেটার-রাজনীতিবিদ তার ভেরিফাইড টুইটার হ্যান্ডেল থেকে ২০২০ সালে বাংলাদেশে ছয় বছরের পুরনো একটি ভিডিও শেয়ার করার পর তুমুল বিতর্ক তৈরি করেন। ওই ভিডিওটি পোস্ট করে তিনি লিখেছিলেন উত্তরপ্রদেশের মুসলমানদের বিরুদ্ধে ভারতীয় পুলিশের সক্রিয়তা। স্বাভাবিকভাবেই পোস্টটি যে ভুয়ো, তাতে সন্দেহ নেই। 

810

পাকিস্তানের প্রধানমন্ত্রী আবারও বিতর্কের সম্মুখীন হন যখন তিনি সংসদে বক্তব্য রাখার সময় ওয়ামা বিন লাদেনকে শহিদ বলে ব্যাখ্যা করেন।  নিহত আল -কায়েদা নেতা লাদেনকে শহিদ বলার পর অবশ্য সমালোচনা ছিঁড়ে খেয়েছিল তাঁকে। 

910

ইমরান খান সম্প্রতি জিও নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি দেশে অশ্লীলতা বাড়ানোর জন্য যৌন অত্যাচারের ঘটনাকে দায়ী করেন। তিনি বলেন অশ্লীলতা পশ্চিমী দুনিয়ার আমদানি।

1010

বিজ্ঞানেও নিজের পারদর্শিতা প্রমাণ করেন ইমরান। ২০১৮ সালে  পাকিস্তানের প্রধানমন্ত্রী চিনের প্রশংসা করেছিলেন যার জন্য তাকে অনলাইনে ব্যাপকভাবে ট্রোল করা হয়েছিল। তাঁর বক্তব্য ছিল চিন নাকি আলোর চেয়ে দ্রুত চলবে এমন ট্রেন তৈরি করতে চলেছে।