অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল, পুড়ছে নিউ সাউথ ওয়েলস, দেখুন কিছু ভয়ঙ্কর মুহূর্ত

First Published 8, Nov 2019, 7:13 PM IST

অস্ট্রেলিয়ার  শুক্রবার  আকস্মিকভাবে ব্যাপক দাবানলের সৃষ্টি হয়েছে।  অস্ট্রেলিয়ার বনাঞ্চলে ৯০টি জায়গায় দাবানলের সৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে।  প্রাথমিকভাবে মনে করা হচ্ছে  প্রবল তাপমাত্রা ও শুষ্ক বাতাসের জন্য এই দাবানলের সৃষ্টি হয়েছে। এই সময় তাপমাত্রা প্রায় ৩৫ ডিগ্রি তাপমাত্রায় চলে যায় বলে জানা গিয়েছে। বনাঞ্চলের পার্শ্ববর্তী অঞ্চলে বহু মানুষ আটকে পড়েছেন বলে জানা গিয়েছেন। আগুনের প্রবল শিখার জেরে উদ্ধারকর্মীরা সেখানে পৌঁছতে পারছেন না বলে জানা গিয়েছে। 

অস্ট্রেলিয়ার দমকল বিভাগের তরফে জানানো হয়েছে, 'এই রকম ভয়াবহ দাবানল আমরা আগে কখনও দেখিনি। প্রবল দাবানলের জেরে আমরা বিস্তীর্ণ  অঞ্চলে পৌঁছতে পারছি না।'

অস্ট্রেলিয়ার দমকল বিভাগের তরফে জানানো হয়েছে, 'এই রকম ভয়াবহ দাবানল আমরা আগে কখনও দেখিনি। প্রবল দাবানলের জেরে আমরা বিস্তীর্ণ অঞ্চলে পৌঁছতে পারছি না।'

অস্ট্রেলীয় প্রশাসনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, দাবানল নিয়ন্ত্রণে আনতে ১০০০ দমকল কর্মী  চেষ্টা করছেন।  আকাশ থেকে ৭০টি সামরিক বাহিনী জল দিয়ে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

অস্ট্রেলীয় প্রশাসনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, দাবানল নিয়ন্ত্রণে আনতে ১০০০ দমকল কর্মী চেষ্টা করছেন। আকাশ থেকে ৭০টি সামরিক বাহিনী জল দিয়ে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

দ্রুত গতিতে আগুন ছড়িয়ে পড়ছে বলে দমকল কর্মীদের তরফে জানানো হয়েছে।  ইতিমধ্যে এক হাজার কিলোমিটার জুড়ে আগুন ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছে।

দ্রুত গতিতে আগুন ছড়িয়ে পড়ছে বলে দমকল কর্মীদের তরফে জানানো হয়েছে। ইতিমধ্যে এক হাজার কিলোমিটার জুড়ে আগুন ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছে।

বহু মানুষ আটকে পড়েছেন। পরিস্থিতি এতটাই  খারাপ হয়ে গিয়েছে, যে স্থানীয় বাসিন্দারা এলাকা ছেড়ে নিরাপদ অঞ্চলে যাওয়ার মতো পরিস্থিতি নেই।

বহু মানুষ আটকে পড়েছেন। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে গিয়েছে, যে স্থানীয় বাসিন্দারা এলাকা ছেড়ে নিরাপদ অঞ্চলে যাওয়ার মতো পরিস্থিতি নেই।

দাবানলের জেরে অস্ট্রেলিয়ার কুইনসল্যান্ড ও পশ্চিম অস্ট্রেলিয়া জুড়ে সতর্কতা জারি করা হয়েছে।

দাবানলের জেরে অস্ট্রেলিয়ার কুইনসল্যান্ড ও পশ্চিম অস্ট্রেলিয়া জুড়ে সতর্কতা জারি করা হয়েছে।

loader