110

হরেক কালারের ইরেজার তো থাকবেই পেনসিল বক্সে। এছাড়াও আাদা করে নানা আকৃতির ইরেজার বা রাবার জমানো ছিল শখ। 

Subscribe to get breaking news alerts

210

পেন দিয়ে লেখা শুরুর আগে পেনসিলই ছিল জীবন। নানা রংয়ের পেনসিলে তখন ভরে থাকত পেনসিল বক্স। বড়দের সঙ্গে বাজারে গেলেই উঠত নানা ধরণের পেনসিল কেনার বায়না।

310

এমন পড়ুয়া হাতে গুনে পাওয়া যাবে, যে স্টিকার জমায়নি। বাজারে গেলেই বেছে বেছে নতুন নতুন স্টিকার কেনা ছিল প্রায় সবারই হবি। 

410

পেন, পেনসিল, রাবার কেনার পরে তা রাখা হবে কীসে. কেন পেনসিল পাউচে। দারুণ দেখতে পেনসিল পাউচের স্টকে একে অপরকে টেক্কা দেওয়া যেত। 

510

নানা পেন দিয়ে লেখা তো হল। এবার সেই লেখার কারিকুরির জন্য চাই হাইলাইটার। উত্তর পত্রে বা প্রজেক্ট ওয়ার্কে হাইলাইটারের স্টক বোঝা যেত। কে কত রংয়ের হাইলাইটার ব্যবহার করতে পারে, তা দেখা ছিল পছন্দের কাজ। 

610

বই, খাতার জন্য বুকমার্কস মাস্ট। সাধারণ কাগজের টুকরো নয়। যারা বই ভালবাসেন, তাদের কাছে বুকমার্কসের স্টকও থাকবে নিশ্চিত। হরেক স্টাইলের বুকমার্কস ঘরের লাইব্রেরি আলো করে রাখে। 

710

লেখা হবে কীসে, নোটবুক। নানা রংয়ের নোট বুকে ব্যাগ তখন আস্ত একটা রংয়ের ডিব্বা যেন। বড় ছোট মেজ সেজ হরেক আকারের খাতা আর তার হরেক রং। 

810

স্কুল জীবনে পেনের স্টক নিয়ে রীতিমতো প্রতিযোগিতা চলত বন্ধুদের মধ্যে। হরেক রংয়ের, হরেক দামের, হরেক আকারের পেন কাছে না থাকলে যেন জীবনই বৃথা। 

910

সবথেকে পছন্দের সাবজেক্ট। কত ধরণের স্কেচ পেন যে বক্স আলো করে থাকত, তার ইয়ত্তা নেই। তাই আঁকার ক্লাসের মধ্যমণি সেই, যার কাছে এই সবগুলো রয়েছেয

1010

নানা ধরণের পেন জমাতে, নানা রংয়ের পেনসিল নিজেদের কাছে রাখতে প্রায় সবাই ভালবাসতাম আমরা। আজ ওয়ার্ল্ড স্টেশনারি ডে-তে ফিরে দেখা সেই সাত রাজার ধন মানিকদের, যা সযত্নে আজও কোথাও না কোথাও রেখে দিয়েছি আমরা।