Asianet News BanglaAsianet News Bangla

Galileo Satellite-ইউরোপ স্পেস এজেন্সি উৎক্ষেপন করবে গ্যালিলিও স্যাটেলাইট, ২৭ ও ২৮ লঞ্চ করবে এই এজেন্সি

এই গ্যালিলিও স্যাটেলাইট পার্টে রয়েছে ২৬টি স্যাটেলাইট কন্সটেলেশন। সয়ূজ লঞ্চার থেকে এই গ্যালিলিও স্যাটেলাইটের পরবর্তী জোড়া উৎক্ষেপণ করা হবে। 
 

Europe Is Going To Launch Galileo satellite pair 27 And 28 on Dec 2
Author
Kolkata, First Published Nov 30, 2021, 6:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সম্প্রতি প্রকাশ্যে এসেছে গ্যালিলিও স্যাটেলাইটের উৎক্ষেপনের খবরটি ।  এবার সেই খবরে শিলমোহর দিল ইউরোপীয়ান স্পেস এজেন্সি (ESA)। তাদের তরফে জানানো হয়েছে, আগামী ২ ডিসেম্বর  পরবর্তী গ্যালিলিও স্যাটেলাইট লঞ্চ করতে চলেছে এই এজেন্সি।  এই গ্যালিলিও স্যাটেলাইটে পার্টে রয়েছে ২৬টি স্যাটেলাইট কন্সটেলেশন (satellite constellation)। ফ্রেঞ্চ গুয়ানাতে রয়েছে ইউরোপের স্পেস পোর্ট। সেখানে একটি সয়ূজ লঞ্চার (Soyuz launcher)থেকে এই গ্যালিলিও স্যাটেলাইটের পরবর্তী জোড়া উৎক্ষেপণ করা হবে।  সাপোর্টিং গ্রাউন্ড ইন্সটলেশন, আর্লি অপারেশন ফেসিলিটি এবং উৎক্ষেপণের জন্য এই স্যাটেলাইট একদম প্রস্তুত। ইউরোপীয় স্পেস এজেন্সি গ্যালালিও স্যাটেলাইট ২৭ ও ২৮ লঞ্চ করবে। অক্টোবর মাসে ফ্রেঞ্চ গুয়ানাতে এসেছিল এই দুই স্যটেলাইট। প্রাথমিক ভাবে একটি  বিজি লঞ্চ ক্যাম্পেন করা হবে। এর পরের পর্যায়ে ফিট চেক এবং হাইড্রাজিন জ্বালানি ভরার কাজটি সম্পন্ন করা হবে। বলা বাহুল্য দীর্ঘ ১২ বছরের  কর্মজীবনে ইউরোপীয় স্পেস এজেন্সির এটি প্রথম পদক্ষেপ। 

সোমবার এক বিবৃতিতে ইউরোপীয় স্পেস এজেন্সির গ্যালিলিও স্যাটেলাইট ম্যানেজার ব্যাস্টিয়ান উইলেমস জানিয়েছেন, ১২ গ্যালিলিও -র চূড়ান্ত ব্যাচের ফার্স্ট জেনারেশন স্যাটেলাইটের প্রথম দুটি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। ডিসেম্বরের ১ এবং ২ তারিখ রাতের মধ্যে কোনও বাহ্যিক পরিবর্তন না হলে সফলভাবেই এই স্যাটেলাইটের উৎক্ষেপণ সম্ভব হবে। আপাতত চূড়ান্ত পর্যায়ের কাজকর্ম করছেন ইউরোপীয় স্পেস এজেন্সির বৈজ্ঞানিকরা। যার মাধ্যমে স্যাটেলাইট উৎক্ষেপণ হবে, সেই লঞ্চারের লেটেস্ট স্ট্যাটাস অর্থাৎ সাম্প্রতিক পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। এর পাশাপাশি ভালভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে লঞ্চ ফেসিলিটি, সাইট, গ্লোবাল লঞ্চ ট্র্যাকিং ফেসিলিটি এবং স্যাটেলাইট ও তাদের সাপোর্টিং গ্রাউন্ড ইনফ্রাস্ট্রাকচার। 

আরও পড়ুন-Space Internet-নতুন বছরে ভারতের ঐতিহাসিক পদক্ষেপ, উপগ্রহের মাধ্যমে বদলে যাচ্ছে তথ্য প্রযুক্তি শিল্প

 

যত দূর জানা যাচ্ছে দুটি নতুন উপগ্রহ গ্যালিলিও নক্ষত্রমণ্ডলের ২৬টি উপগ্রহের সাথে যোগ করবে যা ইতিমধ্যেই কক্ষপথে রয়েছে এবং পরিষেবা সরবরাহ করছে ৷ উল্লেখ্য বিগত ১০ ​​বছরের মধ্যে একাদশ গ্যালিলিও স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে ইউরোপীয় স্পেস এজেন্সি। আগামী ২ ডিসেম্বরের স্যাটেলাইট উৎক্ষেপণের এই ঘটনাটির সাক্ষী থাকবে গোটা বিশ্ব। সব কিছু ঠিক থাকলে ইউরোপীয় স্পেস এজেন্সি গ্যালিলিও স্যাটেলাইটকে সম্পূর্ণ কার্যক্ষম ক্ষমতায় পৌঁছে দেওয়ার জন্য আগামী বছর অর্থাৎ ২০২২ সালে আরও দুটি স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা ইতিমধ্যেই সেরে ফেলেছে। ইউরোপীয় স্পেস এজেন্সি জানিয়েছে গ্যালিলিও আসলে বিশ্ব জুড়ে একটি গ্লোবাল সার্চ অ্যান্ড রেসকিউ ফাংশান (SAR) অভিযান চালায়। এই মিশন আবার Cospas-Sarsat সিস্টেমের উপর ভিত্তি করে কাজ করে।

Follow Us:
Download App:
  • android
  • ios