Asianet News BanglaAsianet News Bangla

শরীরে ভিতরে জমে থাকা টক্সিন করবে পরিষ্কার, শুধু ডায়েটে রাখুন এই পানীয়গুলো

শরীরের টক্সিন পরিষ্কার করতে বিশেষজ্ঞরা বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর খাবার গ্রহণের পরামর্শ দেন। এই স্বাস্থ্যকর খাবারের মধ্যে এমন কিছু পানীয় রয়েছে, যেগুলো থেকে আপনি শরীরের ভিতরের দূষিত পদার্থ পরিষ্কার করার পাশাপাশি ওজন কমাতে পারবেন।

Detox Water cleans the dirt from the body just keep these drinks in your diet BDD
Author
Kolkata, First Published Jun 26, 2022, 2:14 PM IST

খারাপ ডায়েটের কারণে আপনার শরীরে অনেক ধরনের ময়লা টক্সিন জমতে শুরু করে, যার কারণে শরীরে নানা সমস্যা দেখা দিৌতে শুরু করে। এর মধ্যে রয়েছে স্থূলতা, পেটের সমস্যা এবং উচ্চ রক্তচাপ। এমন পরিস্থিতিতে এসব সমস্যা এড়াতে শরীরকে ডিটক্সিফাই করা খুবই জরুরি হয়ে পড়ে। শরীরের ময়লা পরিষ্কার করতে বিশেষজ্ঞরা বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর খাবার গ্রহণের পরামর্শ দেন। এই স্বাস্থ্যকর খাবারের মধ্যে এমন কিছু পানীয় রয়েছে, যেগুলো থেকে আপনি শরীরের ভিতরের দূষিত পদার্থ পরিষ্কার করার পাশাপাশি ওজন কমাতে পারবেন।

দারুচিনি এবং মধু পান করুন
দারুচিনি ও মধুর পানীয় শরীরের ময়লা পরিষ্কার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই পানীয়টি শরীরের জন্য খুবই উপকারী। আসলে, মসুর ডালের চিনিতে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা শরীরের ময়লা পরিষ্কার করতে সহায়ক। একই সময়ে, মধু অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যে সমৃদ্ধ। এমন পরিস্থিতিতে উভয়ের মিশ্রণ আপনার শরীরের জন্য খুবই উপকারী।

দারুচিনির উপকারিতা-
দেখতে কিছুটা তেজপাতা বৃক্ষের মতো, এই বৃক্ষের চামড়াটা মসলা হিসেবে ব্যবহৃত হয়। দারুচিনির সুগন্ধ যুক্ত তৈল ও পাওয়া যায়। দারুচিনি নিছক মসলা হিসেবে দারুচিনি বেশি পরিচিত। কিন্তু এই মসলা স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী। তাহলে আসুন জেনে নেয়া যাক...

১) হৃদরোগ প্রতিরোধ - হৃদরোগ প্রতিরোধে দারুচিনি দারুণ সহায়ক। এই মসলা হৃদযন্ত্রের রক্ত চলাচল স্বাভাবিক রাখে। এতে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায় অনেকটাই।
২) অ্যান্টি-অক্সিডেন্ট - দারুচিনিতে রয়েছে পর্যাপ্ত অ্যান্টি-অক্সিডেন্ট। এর ফলে নানা জটিল রোগের বিরুদ্ধে রক্ষাকবচ হিসেবে কাজ করে এই মসলা।
৩) স্নায়বিক স্বাস্থ্য - রক্তে শর্করার পরিমাণ কমাতে সহায়ক দারুচিনি। এর ফলে প্রদাহ কমে, স্নায়বিক স্বাস্থ্যের উন্নতি ঘটে।
৪) ত্বকের যত্নে - দারুচিনি খেলে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। ব্রণ রোধ করতে দারুণ উপকারী এই মসলা।
৫) স্মৃতিশক্তি বাড়ায় - নিয়মিত দারুচিনি খান। এতে স্মৃতিশক্তি যে বাড়বে, তাতে কোনো সন্দেহ নেই।
৬) পেট ব্যথা উপশম - এই মসলা অ্যাসিডিটির সমস্যা কমায়। এতে পেটের ব্যথা উপশম হয়। এ ছাড়া রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের (এলডিএল) মাত্রা কমাতে অনন্য ভূমিকা রাখে দারুচিনি।

আরও পড়ুন- রক্তচাপের সমস্যায় ভুগছেন, তবে জেনে নিন কোন ভাত হবে আপনার জন্য উপকারী

আরও পড়ুন- যত্ন নেওয়ার পরেও গাম ব্লিডিং এর সমস্যা, তবে জেনে রাখুন এই বিষয়গুলি

আরও পড়ুন- ভালো ঘুম ছাড়া কমবে না ওজন, জেনে নিন ঘুমের সঙ্গে ওজনের সম্পর্ক কী

পুদিনা ও শসার পানীয়ও উপকার দেয়-
পুদিনা এবং শসার পানীয়ও আপনার শরীরে জমে থাকা ময়লা পরিষ্কার করে। আসলে, শসাতে ৯০ শতাংশ জল থাকে। এমন পরিস্থিতিতে এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য হাইড্রেটেড রাখে। অন্যদিকে, পুদিনা পাতায় অনেক ধরনের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য পাওয়া যায়। সামগ্রিকভাবে, এই পানীয়টি আপনার জন্য বেশ স্বাস্থ্যকর।

Follow Us:
Download App:
  • android
  • ios