Asianet News BanglaAsianet News Bangla

এই সময়টা পেটের সমস্যা লেগেই থাকে, তাই রইল বর্ষাকালে সুস্থ থাকার মাত্র ৫টি উপায়

 বর্ষাকালে এমনই একটা সময় যখন একাধিক রোগ বাসা বাঁধে আপনার শরীরে। এই সময়টা পেটের নানাবিধ সমস্যা দেখা দেয়। হজম শক্তি সংক্রান্ত সংস্যা গুরুতর আকার নিতে পারে। তাই এই সময়টা বিশেষ সচেতন থাকা দরকার। তাই বর্ষাকালে পেট ভালো রাখার আর হজম শক্তি বাড়ানোর জন্য রইল কতগুলি টিপস। 

Five simple tips to stay healthy during monsoons BSM
Author
Kolkata, First Published Aug 11, 2022, 11:52 PM IST

গ্রীষ্মের পরে, আমরা সবাই বর্ষাকে স্বাগত জানাতে খুব আগ্রহী হয়ে পড়ি। কারণ পারদ নেমে যায় এবং আবহাওয়া অনেক বেশি শীতল হয় এবং যদিও বৃষ্টির দিনে এক কাপ ধোঁয়া ওঠা গরম আর চা বা কফির সঙ্গে এক প্লেট ভাজাভুজি, নয়তো গরম গরম খিচুড়ি- আর কি চাই। কিন্তু আপনি জানেন কি বর্ষাকালে এমনই একটা সময় যখন একাধিক রোগ বাসা বাঁধে আপনার শরীরে। এই সময়টা পেটের নানাবিধ সমস্যা দেখা দেয়। হজম শক্তি সংক্রান্ত সংস্যা গুরুতর আকার নিতে পারে। তাই এই সময়টা বিশেষ সচেতন থাকা দরকার। তাই বর্ষাকালে পেট ভালো রাখার আর হজম শক্তি বাড়ানোর জন্য রইল কতগুলি টিপস। 

পানীয়- এই সময় ঠান্ডা পানীয়র পরিবর্তনে গরম পানীয় উপকারী। তবে সয়া আর বাদামের পানীয় গ্রহণ করতে পারেন। এগুলিতে ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ, কোলেস্টেরল কম এবং মনো এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের একটি স্বাস্থ্যকর সমন্বয় রয়েছে। উদ্ভিদ-ভিত্তিক পানীয় থেকে তৈরি গরম পানীয় হজম করা সহজ এবং শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে, বিশেষ করে বর্ষায়।
২. ইমিউনিটি
হলুদ, কালো মরিচ, রসুন এবং আদা হল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী উপাদান যা খাবারের প্রস্তুতির সময় তরল বা খাবারে যোগ করা উচিত। এগুলির প্রদাহ বিরোধী, এন্টিসেপটিক এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে বলে জানা যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির বৈশিষ্ট্যের কারণে বর্ষাকালে হলুদের ল্যাটে খাওয়া যেতে পারে। যদি পশুর দুধ প্রদাহ সৃষ্টি করে তবে আপনি উদ্ভিদ-ভিত্তিক পানীয়ও বেছে নিতে পারেন।
৩. মরশুমি সবজি আর ফল 
একটি সুস্থ অন্ত্র বজায় রাখার জন্য মৌসুমী খাবার অবশ্যই বর্ষাকালে খাওয়া উচিত। ভিটামিন সি সমৃদ্ধ ফল যেমন আপেল, বিটরুট, নাশপাতি, জাম, বরই, চেরি, ডালিম এবং লিচু খান। উদ্ভিদ-ভিত্তিক পানীয় সহ স্মুদিগুলি আপনার প্রোটিনের প্রয়োজনীয়তাগুলি নিশ্চিত করার সাথে সাথে মৌসুমী ফল খাওয়ার জন্য একটি দুর্দান্ত ধারণা। এটি নিরামিষাশীদের জন্যও একটি দুর্দান্ত বিকল্প।
৪. হজম বাড়াতে
বর্ষাকালে হজমের সমস্যা দেখা তাই। তাই ভারী খাবার এড়িয়ে চলুন। আমিষ ও সামুদ্রিক খাবার হজম হতে বেশি সময় নেয়। বর্ষাকালে অনেক সময় দুধও হজম করা কঠিন হয়। তাই হাল্কা খাবার জরুরি। 
৫. রান্না করা ও কাঁচা সবজি-
আপনার প্লেটের ৫০ শতাংশ সবজি কাঁচা আর বাকিটা রান্না করা সবজি থাকা জরুরি। বর্ষাকালে কাঁচা ও রান্না করা খাবারের সমন্বয় থাকা দরকার। আপনি যদি শুধুমাত্র কাঁচা শাকসবজি খান তবে এমন কিছু পরিবর্তন রয়েছে যা পাচনতন্ত্রকে অতিরিক্ত উদ্দীপিত করে যার ফলে পেট ফাঁপা হয়। মটরশুটি এবং শিমও অনেক সময় ভারী হতে পারে তাই বেশি করে ডাল বিশেষ করে মুগ বা মসুর ডাল খাওয়ার পরামর্শ দেওয়া হয় যা হজম করা সহজ। আপনি যদি লেগুম গ্রুপকে একেবারেই সহ্য করতে না পারেন তবে প্রোটিনের উত্স হিসাবে উদ্ভিদ-ভিত্তিক পানীয় খাওয়াই সেরা বিকল্প। কাঁচা সালাদের বিকল্প হিসাবে, ঘরে তৈরি গরম স্যুপ বেছে নেওয়াও একটি দুর্দান্ত পছন্দ। বিকল্পভাবে, হজম প্রক্রিয়া শক্তিশালী করতে করলার মতো তাজা রান্না করা সবজি খাওয়া যেতে পারে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios