Asianet News BanglaAsianet News Bangla

নতুন খাবার যোগ না করেও ডায়েট স্বাস্থ্যকর করে তোলা সম্ভব, রইল সহজ পাঁচটি উপায়

অল্প বয়সেই শরীরে বাসা বাঁধছে কঠিন রোগ। ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ, কিডনির রোগ দেখা দিচ্ছে অল্প বয়সেই। তবে, এই সকল রোগের আরও একটি কারণ হল অস্বাস্থ্যকর ডায়েট। আমরা নিজেদের অজান্তে এমন কিছু খাবার খেয়ে থাকি যা আমাদের শরীরের মারাত্মক ক্ষতি করে। আজ রইল বিশেষ টিপস। জেনে নিন কীভাবে আপনার ডায়েট বানাবেন স্বাস্থ্যকর। কোনও নতুন খাবার যোগ না করেই ডায়েট করে তুলুন স্বাস্থ্যকর। রইল টিপস।    

Follow those 5 tips to make your daily diet healthy ABSC
Author
Kolkata, First Published Jun 17, 2022, 1:39 PM IST

আধুনিকতার দৌড়ে বদলেছে সকলের জীবনযাত্রা। ঘুমের সময়, খাওয়া-দাওয়া সবই বদলেছে মানুষের। এদিকে আবার চরম ব্যস্ততার জন্য কারও শারীরচর্চার সময় নেই। এই সব করতে গিয়ে শরীরে বাসা বাঁধছে কঠিন রোগ। ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ, কিডনির রোগ দেখা দিচ্ছে অল্প বয়সেই। তবে, এই সকল রোগের আরও একটি কারণ হল অস্বাস্থ্যকর ডায়েট। আমরা নিজেদের অজান্তে এমন কিছু খাবার খেয়ে থাকি যা আমাদের শরীরের মারাত্মক ক্ষতি করে। আজ রইল বিশেষ টিপস। জেনে নিন কীভাবে আপনার ডায়েট বানাবেন স্বাস্থ্যকর। কোনও নতুন খাবার যোগ না করেই ডায়েট করে তুলুন স্বাস্থ্যকর। রইল টিপস।    

কয়টি ছোট ছোট পরিবর্তনে স্বাস্থ্যকর ডায়েট চার্ট মেনে চলা সম্ভব। সবার আগে ময়দার বদলে আটা খান। ময়দা আমাদের শরীরে একাধিক রোগের কারণ। ময়দা দিয়ে তৈরি পরোটা, পাউরুটি, চাউমিন খাদ্যতালিকা থেকে বাদ দিন। তার বদলে আটার রুটি, ব্রাউ ব্রেড খান।  

চিনি বাদ দিন খাদ্যতালিকা থেকে। চিনি আমাদের রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। যা ডায়াবেটিস সহ একাধিক রোগের কারণ। তাই একেবারে বন্ধ করুন চিনি খাওয়া। চাইলে চিনির বদলে গুড় খেতে পারেন। এতে শরীরের তেমন ক্ষতি হয় না। 

বাড়তে সবজি একটা পদ রোজই হয়ে থাকে। আপনি হয়তো নানা রকম মশলা ব্যবহার করে সবজির পদ রাঁধেন। এই অভ্যেস আজ থেকে বদল করুন। এবার সবজি দিয়ে স্ট্যু বানিয়ে খান। সবজি সেদ্ধ খেলে তার সম্পূর্ণ গুণ আপনার শরীরে প্রবেশ করবে। এতে শরীর সুস্থ থাকবে।  

রোজই রেস্তোরাঁর খাবার কিংবা দোকানের চপ, কাটলেট খেয়ে থাকেন। এবার থেকে বাড়ির রান্নায় বেশি জোড় দিন। বাড়িতে নিত্য নতুন রেসিপি ট্রাই করুন। দোকানের খাবার যতটা কম খাবেন তত শরীর সুস্থ থাকবে। 

চায়ের নেশা থাকে অনেকেরই। রোজ সকালে উঠে এক কাপ দুধ চা না হলে অনেকের দিন ঠিক মতো শুরু হয় না। এবার দুধ চায়ের বদল গ্রিন টি খান। প্রথম কদিন সমস্যা হলেও পরে অভ্যেস হয়ে যাবে। দিনে ২ থেকে ৩ বার গ্রিন টি খান। এতে থাকা অ্যান্টি অক্সিসেডেন্ট শরীর ভালো রাখবে। আর প্রচুর জল খান। ৭ থেকে ৮ গ্লাস জল পানে সুস্থ থাকবে। তাই এবার নতুন খাবার সংযোগ না করেও ডায়েট স্বাস্থ্যকর করা সম্ভব, রইল সহজ পাঁচটি উপায়। 

আরও পড়ুন- এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন, এর কারণ হতে পারে Male Fertility, জেনে নিন কী কী

আরও পড়ুন- Father’s Day 2022: এবছর ফাদার্স ডে হোক একেবারে অন্যরকম, বাবাকে চমক দিতে রইল পাঁচ উপায়

আরও পড়ুন- বর্ষায় ভুলেও খাবেন না এই পাঁচ ধরনের খাবার, কঠিন রোগ বাসা বাঁধতে পারে শরীরে

Follow Us:
Download App:
  • android
  • ios