মেদ ঝরাতে খুব ভালকাজ করে চুইংগাম- কিন্তু সঙ্গে ডেকে আনে বিপদও, জানুন এই চারটি উপকার

| Sep 25 2022, 07:14 AM IST

মেদ ঝরাতে খুব ভালকাজ করে চুইংগাম- কিন্তু সঙ্গে ডেকে আনে বিপদও, জানুন এই চারটি উপকার
মেদ ঝরাতে খুব ভালকাজ করে চুইংগাম- কিন্তু সঙ্গে ডেকে আনে বিপদও, জানুন এই চারটি উপকার
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

চুইংগাম- আট থেকে আশি অনেকেরই প্রিয়। কিন্তু অনেকেই বলেন চুইংগাম বাড়তি মেদ ঝরিয়ে দিতে পারে। এটি স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এটি শুধুমাত্র শ্বাস সতেজই রাখে না, এটি সিগারেটের নেশাও কাটিয়ে দিতে পারে। পাশাপাশি এটি স্মৃতিশক্তি বাড়ায় আর বাড়তি ওজন কমিয়ে দেয়। 

চুইংগাম- আট থেকে আশি অনেকেরই প্রিয়। কিন্তু অনেকেই বলেন চুইংগাম বাড়তি মেদ ঝরিয়ে দিতে পারে। এটি স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এটি শুধুমাত্র শ্বাস সতেজই রাখে না, এটি সিগারেটের নেশাও কাটিয়ে দিতে পারে। পাশাপাশি এটি স্মৃতিশক্তি বাড়ায় আর বাড়তি ওজন কমিয়ে দেয়। কিন্তু আসল সত্যিটা কী? 

চুইংগামের  উপকারীতাঃ
হৃদস্পন্দন বৃদ্ধি করে
হাঁটার সময় চিউইং গাম হৃদস্পন্দন বাড়াতে এবং ক্যালোরি বার্ন উন্নত করার জন্য প্রদর্শিত হয়েছে। জার্নাল অফ ফিজিক্যাল থেরাপি সায়েন্স-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, হাঁটার সময় চিউইং গাম মানুষকে আরও দ্রুত হাঁটতে উদ্দীপিত করতে পারে এবং একটু বেশি শক্তি প্রয়োগ করতে পারে, যা মানুষকে বার্ধক্যের সময় ওজন বৃদ্ধি এড়াতে সহায়তা করতে পারে।

Subscribe to get breaking news alerts

ক্ষুধা হ্রাস
চুইংগাম ক্ষুধা বা ক্ষুধা হ্রাস করতে পারে, পূর্ণতার অনুভূতি বাড়াতে পারে এবং কম খেতে উত্সাহিত করতে পারে, যার ফলে খাওয়ার সম্ভাবনা কম হতে পারে।

মিষ্টি খাওয়ার ইচ্ছে কমে
আমাদের মনোযোগ সরিয়ে দিয়ে, খাওয়ার আগে এবং পরে এক টুকরো গাম চিবিয়ে খাওয়ার ফলে স্ন্যাকস বা মিষ্টি খাবার খাওয়ার ইচ্ছা কমে যায় এবং অতিরিক্ত খাওয়া এড়াতে সাহায্য করে। প্রকৃতপক্ষে, ফ্রন্টিয়ার্স ইন সাইকোলজিতে প্রকাশিত একটি গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে চিউইং গাম মানুষের মধ্যে আবেগপ্রবণ খাওয়া কমাতে পারে।

ক্যালরি পুড়িয়ে দেয় 
একটি সমীক্ষা অনুসারে, যারা গাম চিবাচ্ছেন সাধারণ মানুষের তুলনায় পাঁচ শতাংশ বেশি ক্যালরি পুড়িয়ে দেন। এটি প্রতিদিন সামান্য বেশি ক্যালোরি পোড়াতেও সাহায্য করতে পারে। 

যাইহোক, এটি স্পষ্ট নয় যে এই প্রভাবগুলির কোনটির ফলে দীর্ঘমেয়াদী ওজন হ্রাস হবে কিনা।

বিশেষজ্ঞদের কথায় চুইংগাম ক্যালরি পোড়ায় কিন্তু এটির কোনও পুষ্টিগুণ নেই। এটি নিয়মিত খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। পার্শ্বপ্রতিক্রিয়া আছে। দাঁত ক্ষয়ে যায়। চোয়াল ব্যাথা শুরু হয়ে। পেটের সমস্যা অন্যতম কারণ হতে পারে চুইংগামের। হজমের সমস্যা তৈরি করে।