Asianet News BanglaAsianet News Bangla

দুধের চেয়ে বেশি ক্যালসিয়াম থাকে এই উপাদানগুলিতে, যা শরীরে ক্যালসিয়ামের অভাব হতে দেয় না

বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের ১৯ থেকে ৫০ বছর বয়সীদের জন্য প্রতিদিন হাজার মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন, এর জন্য, পনির, দই, দুধ সবারই খাওয়া উচিত, কারণ এর মধ্যে ক্যালসিয়াম সবচেয়ে বেশি। যদি আপনি এই জিনিসগুলি পছন্দ না করেন তবে আপনি এই খাবারের থেকে আপনার প্রতিদিনের ক্যালসিয়াম গ্রহণ করতে পারেন।

These ingredients contain more calcium than milk which prevents calcium deficiency in the body BDD
Author
Kolkata, First Published Jul 18, 2022, 5:11 PM IST

যারা নিরামিষভোজী তারা প্রায়শই বুঝতে পারেন না যে ক্যালসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টি পূরণের জন্য দুগ্ধজাত পণ্য যেমন দুধ এবং দই ছাড়া অন্য কী খাওয়া উচিত, ক্যালসিয়াম শরীরে সবচেয়ে বেশি রয়েছে। এটি প্রচুর পরিমাণে খনিজ, এটি স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ, এটি হাড় ও দাঁত তৈরি করে এবং হার্টের স্বাস্থ্য, পেশীর কার্যকারিতা এবং স্নায়ুর সংকেতে একটি বড় ভূমিকা পালন করে।

 দুধে উল্লেখযোগ্য পরিমাণে ক্যালসিয়াম থাকে, অর্থাৎ এটি ক্যালসিয়ামের দৈনিক চাহিদার ২৫ শতাংশ পূরণ করে। বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের ১৯ থেকে ৫০ বছর বয়সীদের জন্য প্রতিদিন হাজার মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন, এর জন্য, পনির, দই, দুধ সবারই খাওয়া উচিত, কারণ এর মধ্যে ক্যালসিয়াম সবচেয়ে বেশি। যদি আপনি এই জিনিসগুলি পছন্দ না করেন তবে আপনি এই খাবারের থেকে আপনার প্রতিদিনের ক্যালসিয়াম গ্রহণ করতে পারেন।

বাদাম দুধ- বাদাম খেলে আপনি আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতিও পূরণ করতে পারেন, এর জন্য রাতে অন্তত ১২টি বাদাম ভিজিয়ে রাখুন এবং সকালে খোসা ছাড়িয়ে খান, বাদাম খাওয়ার সময় খুব ভালো করে চিবিয়ে খান। অন্ত্রে পৌঁছানোর পরে, এগুলিকে পিষে নেওয়া এবং শরীরে তাদের বৈশিষ্ট্যগুলি ভালভাবে শোষণ করা সহজ, আপনি যদি চান তবে আপনি বাদামের দুধও তৈরি করে খেতে পারেন।

আমলকি- আমলকিযতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য, যা শরীরকে সংক্রমণ থেকে রক্ষা করে, সঙ্গে এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এর জুস পান করলে পুরও শরীর উপকারী। হ্যাঁ, আপনি এর রস খালি পেটে খেতে পারেন। 

রাগি - রাগি এক ধরনের শস্য, যাতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়, এটি ময়দা আকারে খাওয়া হয়, প্রতিদিন এক কাপ রাগি খেলে শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়, রাগি সকালে অর্ধেক করে খাওয়া যায়। আকারে, এবং এটি থেকে চিলাও তৈরি করা যায়।

আরও পড়ুন- শুধু অ্যালকোহল নয়, এই জিনিসগুলি আপনার লিভারের ক্ষতি করতে পারে

আরও পড়ুন- কালো জ্বর কী, বাংলার কি এই রোগের প্রকোপ বাড়ছে, জেনে নিন এর প্রাথমিক লক্ষণ

আরও পড়ুন- বয়স অনুযায়ী আপনার প্রতিদিন কতটা হাঁটা উচিত জানেন? 

অঙ্কুরিত মুগ- প্রোটিন সমৃদ্ধ হওয়ার পাশাপাশি, অঙ্কুরিত মুগে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, এবং যে কোনও ভাইরাস থেকে শরীরকে রক্ষা করার জন্য এর রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা প্রয়োজন, অঙ্কুরিত মুগে রয়েছে ভিটামিন সি, এবং এটি শরীরে সাদাভাব বাড়ায়। রক্তের কোষের উৎপাদন, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

Follow Us:
Download App:
  • android
  • ios