Asianet News BanglaAsianet News Bangla

লালা অমরনাথ স্বাধীন ভারতের প্রথম ক্রিকেট ক্যাপ্টেন, ব্রিটিশদের বিরুদ্ধে ছিলেন ভারতের গর্ব

স্বাধীন ভারতের প্রথম ক্রিকেট অধিনায়ক তিনি।  প্রথম ভারতীয় হিসাবে টেস্টে শতরানকারী। তিনি লালা অমরনমাথ (Lala Amarnath)।  ভারতীয় ক্রিকেটে তার অবদান অনস্বীকার্য। স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি (India 75) ফিরে দেখা ক্রিকেট কিংবদন্তীকে (Cricket Legend)।
 

India 75 Lala Amarnath is the First Test Cricket Captain in Independent India
Author
First Published Aug 10, 2022, 10:20 PM IST

ভারতীয় ক্রিকেটের অন্যতম কিংবদন্তী তিনি। অনেক ইতিহাস ও রেকর্জের সাক্ষী তিনি। স্বাধীন ভারতের প্রথম ক্রিকেট অধিনায়ক তিনি।  প্রথম ভারতীয় হিসাবে টেস্টে শতরানকারী। তিনি লালা অমরনমাথ।  ভারতীয় ক্রিকেটে তার অবদান অনস্বীকার্য। দেশ জুড়ে পালিত হচ্ছে স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে পালিত হচ্ছে  আজাদির অমৃত মহোৎসব। সেই উপলক্ষ্যে স্মরণ করা হচ্ছে দেশের বিভিন্ন ক্ষেত্রের কৃতি ব্যক্তিদের। স্বাধীন ভারতের প্রথম অধিনায়ক হিসাবে পাকিস্তানকে হারানো লালা অমরনাথকে ভোলা সম্ভব নয়। স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্যপূর্তির প্রাক্কালে আরও একবার ফিরে দেখা ভারতীয় ক্রিকেটে লালা অমরনাথের কৃতিত্ব।

India 75 Lala Amarnath is the First Test Cricket Captain in Independent India

 ১৯১১ সালের ১১ সেপ্টেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের পাঞ্জাবের কাপুরথালা এলাকায় জন্ম ভারতীয় ক্রিকেটের এই কিংবদন্তির। ছোট বেলা থেকেই ক্রিকেটের প্রতি তার ভালোবাসা ছিল। লালা অমরনাথই ভারতের প্রথম ব্যাটসম্যান যিনি সেঞ্চুরি পেয়েছিলেন টেস্ট ক্রিকেটে। তাও আবার যে সে দলের বিরুদ্ধে নয় ক্রিকেট খেলা আবিষ্কার করল যে ইংরেজরা তাদের বিরুদ্ধেই সেঞ্চুরি করে লালা দেখিয়ে দিয়েছিলেন ভারতই পারে ব্রিটিশদের মুখের ওপর জবাব দিত। সালটা ১৯৩৩ স্থান বোম্বে জিমখানা, অভিষেক ম্যাচেই ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৮ রানে দুরন্ত ইনিংস খেলেন লালা অমরনাথ।  অল্প সময়েই ভারতীয় ক্রিকেটে নিজের ছাপ রাখতে পেরেছিলেন তিনি। বিবাদের জন্য ১২ বছর আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে পারেননি লালা অমরনাথ। আসলে ১৯৩৬ সালে ইংল্যান্ড সফরে চলাকালীন দলের অধিনায়ক বিজয়ানগরমের কে মহারাজ কুমার অভিযোগ করেছিলেন, লালা অমরনাথ শৃঙ্খলাভঙ্গ করেছেন। সফরের মাঝেই তাঁকে দেশে পাঠিয়ে দেওয়া হয়। যদিও অমরনাথ দাবি করেছিলেন, তিনি রাজনীতির শিকার। এর পরের টেস্ট খেলতে অমরনাথের সময় লেগে যায় ১২ বছর। 

India 75 Lala Amarnath is the First Test Cricket Captain in Independent India

এই সময় তিনি প্রথম শ্রেণীর ক্রিকেটে মুড়ি-মুড়কির মতো রান করতে থাকেন। তার পর ১৯৪৬ সালে আবার ইংল্যান্ড সফরে ভারতীয় দলে ডাক পান। স্বাধীন ভারতের প্রথম ক্রিকেট অধিনায়কও ছিলেন লালা অমরনাথ। তারই নেতৃত্বে প্রথমবার ১৯৫২-৫৩ সালে পাকিস্তানে ২-১ ফলাফলে সিরিজ জয় করেছিল ভারতীয় দল। লালা অমরনাথ দুনিয়ার একমাত্র বোলার যিনি স্যর ডন ব্র্যাডম্যানকে আউট করেছিলেন। তাঁর ওভারেই ব্র্যাডম্যান হিট উইকেট হয়েছিলেন। ১৯৪৭ সালে ব্রিসবেন টেস্টে এমন কাণ্ড করেছিলেন অমরনাথ। ২৪টি টেস্ট খেলে ৮৭৮ রান করেছিলেন লালা অমরনাথ। ১৮৬টি প্রথম শ্রেণীর ক্রিকেট ম্যাচ খেলে ১০৪২৬ রান করেছিলেন তিনি। প্রথম শ্রেণীর ক্রিকেটে ৩১টি সেঞ্চুরি ও ৩৯টি হাফ সেঞ্চুরি করেছিলেন তিনি। টেস্টে একটি সেঞ্চুরি ও চারটি হাফ সেঞ্চুরি করেছিলেন এই কিংবদন্তি। ৫ অগাস্ট ২০০০ সালে ৮৮ বছয় বয়সে নিউ দিল্লিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন লালা অমরনাথ। ভারতীয় ক্রিকেটে তার অবদান চিরস্মরণীয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios