Asianet News BanglaAsianet News Bangla

জাতীয় পতাকার বিক্রি ৫০ গুণ বেড়েছে, চাহিদা মেটাতে কাল ঘাম ছুটছে ব্যবসায়ীদের

সারা দেশ থেকে অর্ডার আসছে, কারণ দেশে পতাকার অভাব রয়েছে। তাই মানুষ যেখান থেকে পারেন সেখান থেকে পেতে পারেন। আমরা পতাকা পাঠাচ্ছি। গোয়ার জন্য এক লাখ পতাকার অর্ডার পেয়েছি।"
 

Modi s Har Ghar Tiranga Campaign 50 percent increase flag demand all over India BDD
Author
First Published Aug 13, 2022, 4:33 PM IST

কেন্দ্রীয় সরকারের 'হর ঘর তিরঙ্গা' প্রচারের জন্য উত্সবের দিন আসার সঙ্গে সঙ্গে দিল্লিতে তেরঙ্গার বিক্রি বহুগুণ বেড়ে গিয়েছে। এই প্রচারের অধীনে, কেন্দ্রীয় সরকার ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ১৩ থেকে ১৫ অগাস্ট পর্যন্ত দেশের কমপক্ষে ২০ কোটি বাড়িতে পতাকা লাগানোর লক্ষ্য রেখেছে।

পতাকা নির্মাতাদের জন্য এই চাহিদা মেটানো কঠিন-
দেশের ৭৫ বছর পূর্তি উপলক্ষে এমন অবস্থা যে, জাতীয় পতাকার বিপুল চাহিদা অনুযায়ী জাতীয় পতাকা সরবরাহ করা ব্যবসায়ী ও উৎপাদকদের পক্ষে কঠিন হয়ে পড়েছে। ব্যবসায়ীরা দাবি করেছেন যে ২২ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রচারাভিযানের ঘোষণার পর থেকে সমস্ত ধরণের তিরঙ্গার বিক্রি ৫০ গুণ বেড়েছে। তবে মাঝারি আকারের জাতীয় পতাকার চাহিদা সব সময়ই থাকে।

পতাকা বাজারের অবস্থা-
রাজধানীর সদর বাজারে যারা ৫০ বছরেরও বেশি সময় ধরে জাতীয় পতাকা সরবরাহের ব্যবসা করছেন, তাঁরা জানান এর আগে কখনও তিনি পতাকার এত বড় চাহিদা দেখেননি। তিনি পতাকার বড় অর্ডারের জন্য ক্রেতাদের কাছ থেকে কল পেতে শুরু করেছিলেন। তিনি বলেন, "আমি ৫০ বছরেরও বেশি সময় ধরে এই ব্যবসায় আছি, আমার ছোটবেলা থেকে বলতে পারেন। কিন্তু ভারতীয় পতাকার এমন চাহিদা আমি কখনও এর আগে দেখিনি। আমার ফোনে কল আসা থামছে না।" দাবি পূরণে তাকে দেশে ফিরে আসতে হবে বলে জানান তিনি।

Modi s Har Ghar Tiranga Campaign 50 percent increase flag demand all over India BDD

প্রতিদিন ১৫ লাখ পতাকা প্রস্তুত করা হলেও চাহিদা মেটানো সম্ভব নয়-
চাহিদা মেটাতে তিনি মাত্র দুটি আকারে 'তিরাঙ্গা' তৈরি করছে - ১৬ বাই ২৪ এবং ১৮ বাই ২৭। তিনি বলেন, "প্রতিদিন আমরা প্রায় ১৫ লাখ পতাকা তৈরি করছি, কিন্তু চাহিদা আরও বেশি। সারা দেশ থেকে অর্ডার আসছে, কারণ দেশে পতাকার অভাব রয়েছে। তাই মানুষ যেখান থেকে পারেন সেখান থেকে পেতে পারেন। আমরা পতাকা পাঠাচ্ছি। গোয়ার জন্য এক লাখ পতাকার অর্ডার পেয়েছি।"
জাতীয় পতাকার বিক্রি বেড়েছে ৫০ গুণ
এদিকে, পতাকা প্রস্তুতকারক-কাম-ব্যবসায়ী অনিল বলেছেন যে তিনি পতাকা তৈরির জন্য তার অন্যান্য উত্পাদন ইউনিটের কারিগরদের নিযুক্ত করেছেন। তিনি বলেন, হঠাৎ করে জাতীয় পতাকার চাহিদা বেড়ে যাওয়ায় এর বিক্রি ৫০ গুণ বেড়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios