গত কয়েক দিন ধরে, সারা পৃথিবী জুড়েই দিল্লির দূষণ নিয়ে চর্চা চলছে। ঘন ধোঁয়াশায় ঢাকা রাজধানীকে অনেকেই 'গ্যাস চেম্বার'-এর সঙ্গে তুলনা করছেন। গত দুই দিনে বায়ু গুণমান সূচক (একিউআই) -এর কিছুটা উন্নতি হয়েছে। কিন্তু, এই চর্চার মধ্যে যে তথ্যটা সামনে আসছে না, তা হল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (সিপিসিবি) একিউআই বুলেটিন অনুযায়ী দিল্লি কিন্তু ভারতের সবচেয়ে দূষিত প্রথম দশটি শহরের মধ্যে নেই।

গত তিনদিনে ভারতের বায়ু দূষণের জন্য কুখ্যাত ৯৭ টি শহরের বায়ুর গুণমান সূচকের তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে সবচেয়ে বিষাক্ত অবস্থা হরিয়ানা জিন্দ শহরের। গত তিনদিনে দিল্লির গড় একিউআই যেখানে ছিল ৪০৭, সেখানে এই শহরের গড় একিউআই ছিল ৪৪৮।

সব মিলিয়ে দেখা যাচ্ছে ভারতের মোট ১৫টি শহরের গড় একিউআই ৪০০-এর উপরে ছিল। ৪০০-এর উপরে একিউআই থাকা মানে সিপিসিবি মান অনুযায়ী তা 'সিভিয়ার' বা 'গুরুতর'। দিল্লিকে বাদ দিলে এই ১৫টি শহরের মধ্যে নয়টিই উত্তরপ্রদেশের। আর বাকি পাঁচটি হরিয়ানার।

কলকাতার অবস্থা এই শহরগুলির ধারেকাছে না হলেও এই মুহূর্তে একিউআই ১২৫ থেকে ১৩০-এর মধ্যে রয়েছে, যা 'খারাপ' মানের মধ্যে পড়ে। বস্তুত বায়ুর 'ভাল' গুণমান রয়েছে ভারতের শুধুমাত্র চারটি শহরের। এর মধ্যে দুটি কেরলের। ভারতের মধ্যে সবচেয়ে ভাল একিউআই কোচির শহরতলির এলুর-এর। এই ছোট শহরের বায়ুর গুণমান সূচক ২৫। এলুর-এর পর রয়েছে মুম্বইয়ের পাশের শহর থানে। এখানকার একিউআই ৪৫। ৪৯ একিউআই নিয়ে তারপরেই আছে কেরলের আরেক শহর তিরুঅনন্তপুরম। আর চার নম্বরে রাজস্থানের কোটা, একিউআই ৫০।