চলতি বছর ফেব্রুয়ারি মাসে পুলওয়ামায় নিহত হয়েছিলেন ৪০ জন সেনাজওয়ান। সেনাবাহিনীদের বাস লক্ষ্য করে হামলা চালায় কুখ্যাত জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। এর নিন্দায় উত্তাল হয়ে উঠেছিল গোটা দেশ। একদিকে যেমন এই ঘটনার তীব্র প্রতিবাদ করেছিলেন দেশবাসী, তেমনই অন্যদিকে পুলওয়ামা হামলায় নিহত সেনা জওয়ানদের প্রতি সাহায্যের হাতও বাড়িয়ে দিয়েছিল গোটা দেশ। 

পুলওয়ামা হামলার ঘটনা যে ভারতবাসীকে কতখানি নাড়া দিয়েছে তার প্রমাণ পাওয়া গেল নিহতের জন্য অর্থ সাহায্যের পরিমাণ দেখে। জঙ্গি হামলায় নিহত সেনা জওয়ানদের পরিবারকে সাহায্য করার উদ্দেশ্যে 'ভারত কে বীর' নামে যে পোর্টাল চালু করা হয়েছিল, তার সাহায্যে নিহত সেনা জওয়ানদের পরিবারের দিকে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারবে সাধারণ মানুষ-এমনই উদ্যোগ নিয়েছিল কেন্দ্র। সেখানে এযাবৎ অর্থ সাহায্যের পরিমাণ বেড়েছে প্রায় ১২ গুণ। 

এঘটনার ব্যাখ্যা করে কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে পুলওয়ামার জঙ্গি হামলা ভারতবাসীর মনে দেশপ্রেম জাগিয়ে তুলেছে। সম্প্রতি রাজ্যসভায় একটি প্রশ্নোত্তর পর্বে, স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন শহীদদের জন্য অর্থ সাহায্য ১২ গুণ বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালে সেই ফান্ডে জমা পড়েছিল ৬.৫৮ কোটি টাকা, এবছর জুন মাস পর্যন্ত তা বেড়ে গিয়ে হয়েছে ১৪.২০ কোটি। আরও জানানো হয়েছে প্রাপ্ত অর্থের টাকা ২৭৬ সেনা পরিবারের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে।